কঠিন গ্রুপে বায়ার্ন–সিটি; স্বস্তিতে রিয়াল-বার্সা

0
39

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে একই গ্রুপে পড়েছে বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটি ও রোমা। রিয়াল মাদ্রিদের গ্রুপে লিভারপুল ও বার্সেলোনার গ্রুপে শক্তিশালী দল বলতে গেলে ফরাসি ক্লাব পিএসজি।

২০১৩-১৪ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়াল মাদ্রিদ
২০১৩-১৪ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়াল মাদ্রিদ

মোনাকোতে বৃহস্পতিবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে ৩২টি দলকে লটারির মাধ্যমে ৮টি গ্রুপে ভাগ করা হয়।

গতবারের মতো এবারও একই গ্রুপে পড়েছে বায়ার্ন মিউনিখ ও ম্যানচেস্টার সিটি। সঙ্গে আবার যোগ হয়েছে ইতালির রোমা। তাই’রাউন্ড অব সিক্সটিন’- এ জায়গা করে নিতে কঠিন লড়াই-ই করতে হবে বায়ার্ন ও সিটিকে। এই গ্রুপের অন্য দলটি হলো রাশিয়ার সিএসকেএ মস্কো।

গত মৌসুমের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ খেলবে ‘বি’ গ্রুপে। লিভারপুল ছাড়া তাদের সঙ্গে আছে সুইজারল্যান্ডের বাসেল ও বুলগেরিয়ার লুদোগোরেতস।

এদিকে, গতবারের রানার্আপ অ্যাটলেটিকো মাদ্রিদ খেলবে ‘এ’ গ্রুপে। গত আসরের চমক জাগানো এই দলটির সঙ্গে একই গ্রুপে আছে ইতালির জুভেন্টাস, গ্রিসের অলিম্পিয়াকোস ও সুইডেনের মালমো। এই গ্রুপের প্রতিটি দল গত মৌসুমে নিজ দেশের ঘরোয়া লিগের চ্যাম্পিয়ন।

চারবারের ইউরোপ সেরা বার্সেলোনা খেলবে ‘এফ’ গ্রুপে। পিএসজি ছাড়া তাদের অন্য দুই গ্রুপ সঙ্গী চারবারের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসের আয়াক্স ও সাইপ্রাসের আপোয়েল।

‘ডি’ গ্রুপও বেশ কঠিন গ্রুপ। এর দলগুলো হলো- ১৯৯৭ সালের চ্যাম্পিয়ন জার্মানির বরুসিয়া ডর্টমুন্ড, ইংল্যান্ডের আর্সেনাল, তুরস্কের গালাতাসারাই ও বেলজিয়ামের আন্ডারলেখট।

২০১২ সালের চ্যাম্পিয়ন চেলসির সঙ্গে ‘জি’ গ্রুপে আছে জার্মানির শালকে, পর্তুগালের স্পোটিং ও স্লোভেনিয়ার মারিবোর।

এদিকে, ‘সি’ গ্রুপে কোনো বড় দল না থাকলেও সবকটি দল প্রায় সমশক্তির হওয়ায় দ্বিতীয় রাউন্ডে উঠতে গ্রুপের সবাইকে কঠিন লড়াই করতে হবে। এই গ্রুপে পর্তুগালের দল বেনফিকার সঙ্গে আছে ফ্রান্সের মোনাকো, রাশিয়ার জেনিত ও জার্মানির বায়ার লেভারকুজেন।

‘সি’ গ্রুপের মতোই ‘এইচ’ গ্রুপেও সবকটি দলই কাছাকাছি শক্তির; এর দলগুলো হলো স্পেনের অ্যাটলেটিক বিলবাও, বেলারুশের বাতে বরিসভ,পর্তুগালের পোর্তো ও ইউক্রেনের শাখতার দোনেৎস্ক।

চ্যাম্পিয়ন্স লিগের আট গ্রুপ:

এ গ্রুপ: অ্যাটলেটিকো মাদ্রিদ, জুভেন্টাস, অলিম্পিয়াকোস, মালমো

বি গ্রুপ: রিয়াল মাদ্রিদ, লিভারপুল, বাসেল, লুদোগোরেতস

সি গ্রুপ: বেনফিকা, মোনাকো, জেনিত, বায়ার লেভারকুজেন

ডি গ্রুপ: আর্সেনাল, বরুসিয়া ডর্টমুন্ড, গালাতাসারাই, আন্ডারলেখট

ই গ্রুপ: বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটি, রোমা, সিএসকেএ মস্কো

এফ গ্রুপ: বার্সেলোনা, পিএসজি, আয়াক্স, আপোয়েল

জি গ্রুপ: চেলসি, শালকে, স্পোটিং লিসবন, মারিবোর

এইচ গ্রুপ: পোর্তো, শাখতার দোনেৎস্ক, অ্যাটলেটিক বিলবাও ও বাতে বরিসভ।

ইউএম/