হামিদ ফেব্রিকস দিয়ে শুরু হচ্ছে আইপিওর নতুন পদ্ধতি

0
85
hamid-fabrics
হামিদ ফেব্রিকস-লোগো
hamid-fabrics
হামিদ ফেব্রিকস-লোগো

নানা অনিশ্চয়তার পর অবেশেষে আগামী মাসে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) নতুন পদ্ধতি কার্যকর হচ্ছে। হামিদ ফেব্রিকসের আইপিওর মাধ্যমে এ পদ্ধতি শুরু হচ্ছে। গত ১২ আগস্ট বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আইপিও  অনুমোদন করেছে। কয়েক দিনের মধ্যেই আইপিওর আবেদন জমা নেওয়ার সময়সূচি প্রকাশ করবে কোম্পানিটি। বিএসইসি ও কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এ পর্যায়ে পাইলট প্রকল্প হিসেবে নতুন পদ্ধতিটি চালু হবে। এর সাফল্য-ব্যর্থতা পর্যালোচনা করে এটিকে সব আইপিওর ক্ষেত্রে কার্যকর করা হবে।  প্রথম পর্যায়ে সব ডিপোজিটরি পার্টিসিপেন্ট (ডিপি) বা ব্রোকারহাউজের বিনিয়োগকারীরা এ সুবিধা পাবেন না। নির্দেশনা অনুযায়ী যে সব ব্রোকারহাউজ প্রয়োজনীয় প্রস্তুতি নিতে পেরেছে কেবল তাদের গ্রাহকরাই এ পদ্ধতিতে আবেদন করতে পারবেন।

বিএসইসি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৬৬ টি, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ৩৬ টি ট্রেকহোল্ডার প্রতিষ্ঠান (ব্রোকারহাউজ) ও ১৬টি মার্চেন্ট ব্যাংককে অনুমতি দিয়েছে নতুন পদ্ধতিতে অংশ নেওয়ার। এসব প্রতিষ্ঠান আগ্রহী গ্রাহকের কাছ থেকে আবেদনপত্র জমা নিয়ে সংশ্লিষ্ট কোম্পানিতে পৌঁছে দেবে। অবশ্য প্রযোজ্য পরিমাণ টাকা গ্রাহকের একাউন্টে থাকতে হবে।

তবে নতুন পদ্ধতির পাশাপাশি বিদ্যমান পদ্ধতিও সব বিনিয়োগকারীর জন্য বহাল থাকছে। আলোচিত ১১৮ প্রতিষ্ঠানের গ্রাহকরাও চাইলে ডিপির মাধ্যমে আবেদন না করে ব্যাংকের মাধ্যমে আবেদন ও টাকা জমা দিতে পারবেন।

এ বিষয়ে আরও কয়েকটি রিপোর্ট:

আইপিওর নতুন পদ্ধতিতে আবেদনের সুযোগ পাচ্ছেন যারা

আইপিওর নতুন পদ্ধতি চালু হলে আমাদের কি উপকার হবে?

আইপিওর নতুন পদ্ধতি পেপারলেস হচ্ছে

২ পদ্ধতিতেই করা যাবে আইপিও আবেদন