‘৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনার লক্ষ্য শিল্পভিত্তিক অর্থনীতি’

0
50
lotus kamal
আ.হ.ম. মুস্তফা কামাল: ফাইল ছবি
lotus kamal
আ.হ.ম. মুস্তফা কামাল: ফাইল ছবি

দেশের কৃষিভিত্তিক অর্থনীতিকে শিল্পভিত্তিক অর্থনীতিতে রূপান্তর করাই সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার লক্ষ্য বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার দলিল প্রণয়নে গঠিত জাতীয় স্টিয়ারিং কমিটির প্রথম সভায় তিনি একথা জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ২০১৬ থেকে ২০২০ মেয়াদী সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সময়োপযোগী শিক্ষা ব্যবস্থার প্রবর্তন করে দক্ষ জনগোষ্ঠী তৈরির মধ্যে দিয়ে কাঙ্ক্ষিত জিডিপি অর্জন করাই সরকারের লক্ষ্য।

তিনি বলেন, প্রবৃদ্ধি বাড়াতে হলে আমাদের উৎপদানশীলতা বাড়াতেই হবে। এই উৎপাদনশীলতা বাড়াতে হলে জনগণকে উৎপাদনশীল খাতে ভূমিকা রাখতে হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতকে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় কার্যকরভাবে গুরুত্ব দেওয়া হবে। ক্রমবর্ধমান হারে দেশের অর্থনীতিকে কৃষি ভিত্তিক অর্থনীতি থেকে শিল্পভিত্তিক অর্থনীতিতে রূপান্তরিত করাই সরকারের লক্ষ্য। এ লক্ষ্য সামনে রেখেই সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়ন করা হবে।

সরকারি খাতে অর্থ ব্যয় ও বেসরকারি খাতকে এগিয়ে নিয়ে যাওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, সরকারি ব্যয়ের গুণগত মান ও বেসরকারি খাতকে উৎসাহ দেওয়ার জন্য প্রয়োজনীয় সংস্কারের সুস্পষ্ট দিক নির্দেশনা সপ্তম পঞ্চমবার্ষিকী পরিকল্পনায় থাকবে।

সভায় প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান বলেন, বর্তমান বাজার অর্থনীতিতে বাংলাদেশ ক্রমেই অন্যান্য দেশের অর্থনীতির সাথে জড়িয়ে যাচ্ছে। এ পরিপ্রেক্ষিতে আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতার বিষয়টিকে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সুস্পষ্টভাবে নিয়ে আসতে হবে।

সভায় জানানো হয়, সপ্তম পঞ্চবার্ষিকী দলিল তৈরিতে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়ার জন্য বিশিষ্ট অর্থনীতিবিদ ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদের সভাপতিত্বে ইতোমধ্যে একটি অর্থনীতিবিদ প্যানেল গঠন করা হয়েছে।
সভায় আরও জানানো হয়, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা সংক্রান্ত খসড়া দলিল প্রস্তুতের জন্যে বিষয়ভিত্তিক ২৮টি ব্যাক গ্রাউন্ড স্টাডি সম্পাদন করা হবে। আগামী নভেম্বরের মধ্যে এই ব্যাক গ্রাউন্ড স্টাডির খসড়া চূড়ান্ত করা হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. সামসুল আলম, পরিকল্পনা বিভাগের সচিব ভূইয়া সফিকুল ইসলামসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবগণসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এইচকেবি/