‘পিনাক-৬ এর লাইসেন্স বাতিল করেছিলাম ৩ বছর আগে’

0
36
shahjahan-khan
নৌমন্ত্রী শাহজাহান খান- ফাইল ছবি

পদ্মায় ডুবে যাওয়া যাত্রীবাহী লঞ্চ পিনাক-৬ এর লাইসন্সে ৩ বছর আগে বাতিল করেছিলেন বলে জানিয়েছেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।

shahjahan-khan
নৌমন্ত্রী শাহজাহান খান- ফাইল ছবি

বৃহস্পতিবার রাজধানীর কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে ‘জাহাজ নির্মাণ ও রিসাইক্লিং শিল্পে সাফল্য ও অর্থনীতিতে বাংলাদেশ ৫ম শক্তি মূল্যায়ন’শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

পিনাক-৬ লঞ্চ ডুবির প্রসঙ্গে নৌমন্ত্রী বলেন, এই লঞ্চ ডুবি নিয়ে অনেকেই রাজনীতি করেছে। বিএনপির নেতাকর্মীরা সেখানে গিয়ে বলেছে যে বর্তমান সরকার এই লঞ্চ ডুবিয়েছে। আমার প্রশ্ন হল সরকার কীভাবে লঞ্চ ডুবাবে?

তিনি বলেন, পিনাক-৬ উদ্ধার কাজে আমাদের ব্যর্থ বলা উচিত নয়। কারণ আমরা আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে পদ্মা নদীতে লোহার একটা কিছু সনাক্ত করতে পেরেছিলাম। কিন্তু নদীতে অতি মাত্রায় স্রোত থাকায় ডুবুরিরা নদীতে নামতে সাহস পায়নি।

তিনি আরও বলেন, ৩ বছর আগে আমি ৩৩টি লঞ্চর লাইসেন্স বাতিল করেছিলাম। পিনাক-৬ তার মধ্যে একটি।

গত ৫বছরে বাংলাদেশ জাহাজ শিল্পে অনেক দূর এগিয়ে গেছে- এ কথা উল্লেখ করে নৌমন্ত্রী বলেন, বর্তমানে ডেনমার্ক, জার্মানিসহ পৃথিবীর অনেক বড় বড় দেশ আমাদের দেশ থেকে জাহাজ ক্রয় করছে। অথছ কয়েক বছর আগেও তাদের কাছ থেকে আমাদের জাহাজ কিনতে হতো।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন বলেন, বাংলাদেশ জাহাজ নির্মাণ শিল্পে অনেক এগিয়েছে।পৃথিবীর সাগর ও মহাসাগরে বাংলাদেশের তৈরি জাহাজ চলাচল করছে। অদূর ভবিষ্যতে এই শিল্প আরওএগিয়ে যাবে।

সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শতীশ চন্দ্র রায়, বিশ্ব বাঙালি সম্মেলনের সভাপতি কবি মুহাম্মদ আবদুল খালেক, খান ব্রাদার্স গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক তোফায়েল কবির খান প্রমুখ।

এইচকেবি/