যে ৫ কারণে আপনি ক্লান্ত

0
47

মাঝে মাঝে আপনার চেহারায় ফুটে ওঠে ক্লান্তির ছাপ। চোখ গর্তে, রুক্ষ ত্বক আর আরক্ত মুখ বলে দেয় আপনি দীর্ঘদিন ঘুমবঞ্চিত অথবা কোনো না কোনো ভাবে শরীরের ওপর চালিয়েছেন অত্যাচার। কিন্তু নাগরিক জীবনে দেরিতে বিছানায় যাওয়াই আপনার ক্লান্ত চেহরার একমাত্র কারণ নয়। কিছু অপ্রত্যাশিত কারণ আছে যার ফলে আপনি ক্লান্ত হয়ে যান। এগুলো এড়িয়ে চললেই আপনি দিনভর থাকতে পারবেন চনমনে।coffe

ক্যাফেইন:
সকালে যে কফি সবচেয়ে প্রয়োজনীয় বলে মনে হয় সেই কফিই আপনার ত্বককে পানিশূন্য করে শুষ্ক ও প্রাণহীন করে ফেলতে পারে।
যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ত্বকবিজ্ঞান বিভাগের পরিচালক ড. রোবিন গিমরিক বলেন, ক্যাফেইন; ত্বককে নমনীয়কারী অ্যান্টিঅক্সিডেন্ট নিসঃরণ বন্ধ করে দেয়। ক্যাফেইনের বদলে সবুজ চা পান করুন। এটি আপনার ত্বককে আরও হেলদি করবে।

প্রক্রিয়াজাত খাদ্য:
পরিশোধিত চিনি এবং প্রক্রিয়াজাত শর্করা শুধু মেদই বাড়ায় না; ত্বকেও রুক্ষতা আনে।
এগুলো কোলাজেনের ভাঙন ঘটিয়ে ত্বকের অভ্যন্তরীণ প্রদাহ সৃষ্টি করতে পারে। এসব খাদ্য আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকেও দুর্বল করে দেয়। তাই কোমল পানীয়, উচ্চ শর্করা সমৃদ্ধ খাবার, ময়দা এবং অতিরিক্ত তেল পরিহার করুন।

ঘুম:
ড. গিমরিক বলেন, রাতে রক্তকণিকা থেকে বিশেষ তরল মুখসহ আপনার শরীরের নরম কোষগুলোতে পৌঁছায়। এই প্রবাহ সবচেয়ে বেশি থাকে চোখের চারপাশে। এর ফলে আপনাকে ক্লান্ত দেখাতে পারে।
তাই এক বা একাধিক বালিশ ব্যবহার করে মাথা একটু উঁচুতে রাখুন। এতে ওই তরল প্রবাহ শুধু মুখে নয় শরীরে সমানভাবে প্রবাহিত হবে। আপনাকেও আর ক্লান্ত দেখাবে না।

এলার্জি:
এলার্জি আপনার চোখের নিচে কালো দাগ তৈরি করতে পারে। এলার্জি
আপনার ত্বককে প্রাণহীন করে তুলতে পারে। উপসর্গ দেখা দেওয়ার সাথে সাথে চিকিৎসা নিন। এলার্জির সমস্যা থাকলে নিয়মিত এন্টিহিস্টামিন গ্রহণ করুন।

আর্দ্রতাহীন শোবার ঘর:
আপনার শোবার ঘরের শুষ্ক বায়ু থেকে আপনার চোখ লাল হয়ে থাকতে পারে। আমেরিকার জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের মতে, শুষ্ক বাতাসে ঘুম আপনার চোখকে আর্দ্রতাহীন করে তোলে। আপনার রক্ত প্রবাহ বাড়িয়ে দেয়। যা আপনাকে ক্লান্ত করে তোলে।
খেয়াল রাখবেন আপনার শোবার ঘরে যেন কিছুটা আর্দ্রতা থাকে।

ইউএম/