ইউক্রেনে নতুন করে সংঘর্ষ

0
30
Ukraine
ইউক্রেনে সংঘর্ষ উপদ্রুত এলাকায় টহলরত রাশিয়ারপন্থী বিদ্রোহীরা।
Ukraine
ইউক্রেনে সংঘর্ষ উপদ্রুত এলাকায় টহলরত রাশিয়ারপন্থী বিদ্রোহীরা।

অস্থিতিশীলতা দমনে রাশিয়ার সাথে আলোচনার একদিন পরেই ইউক্রেনে নতুন করে ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে।

রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা ইউক্রেনের উপকূলবর্তী একটি শহর দখল করে নিয়েছে। যদিও দেশটির সরকার দাবী করেছে, শহরটি নিয়ন্ত্রণে রয়েছে।

ভিডিও চিত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার এক খবরে বিবিসি জানিয়েছে, বেশ কিছু ট্যাংক বিদ্রোহীদের দমনে ব্যবহার করা হচ্ছে। ইউক্রেনের ডনেটনেস্ক এবং লুহানস্কেও সংঘর্ষ অব্যাহত রয়েছে।

এ হামলার জন্য ইউক্রেন আবার রাশিয়ার ইন্ধনের অভিযোগ উত্থাপন করেছে। ধারণা করা হচ্ছে, মঙ্গলবার দেশ দুটির মধ্যে সংঘাত বন্ধ করতে যে আলোচনা হয়েছিল সেটাও ব্যর্থ হতে যাচ্ছে।

গত পাঁচ মাস ধরে ইউক্রেন সরকার ও রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে চলমান সংঘর্ষ বন্ধে এ আলোচনা আশার আলো হয়ে দেখা দিয়েছিল।

ইউক্রেন সরকারের দাবি, রাশিয়ান বাহিনী ইউক্রেনের সীমার মধ্যেই অভিযান চালাচ্ছে। তবে রাশিয়ার পক্ষ থেকে হামলার খবর অস্বীকার করা হয়েছে।

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে অবস্থিত ইউক্রেন দূতাবাসের একজন কর্মকর্তা জানিয়েছেন, এ ঘটনার স্বপক্ষে অনেক যুক্তি রয়েছে।

তিনি জানান, রাশিয়া সৈন্য দিয়ে ইউক্রেনে বন্যা বয়ে দিচ্ছে দুর্ভাগ্যবশত তাদের সেটার প্রত্যক্ষদর্শী হতে হচ্ছে।

এদিকে নতুন করে সংঘর্ষ শুরুর খবর প্রকাশের পর এর ব্যাখ্যা চেয়ে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে ফোন করেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল।

মার্কেল পুতিনকে বলেছেন, এই অবস্থাকে শান্ত করার জন্য রাশিয়ার একটা বড় ভূমিকা রয়েছে।

এদিকে আরেক খবরে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্র ইউক্রেন সীমান্তে নতুন সংঘর্ষের খবরে উদ্বেগ প্রকাশ করেছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, পূর্ব ইউরোপের যেসব এলাকা শান্ত হয়ে এসেছিল সেখানে ট্যাংক, রকেট লঞ্চার এসব যাওয়ার অর্থ দাড়ায় রাশিয়া আবারো পাল্টা আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জেন পাসকি বলেন, রাশিয়া যে সত্যটা প্রকাশ করতে অনীহা দেখাচ্ছে সে ব্যাপারে ওয়াশিংটন সবসময় উদ্বিগ্ন।