‘মার্দানি’র দ্বারস্থ বিহার পুলিশ!

0
86
rani-mukerji-mardaani-
মার্দানিতে রানী মুখার্জি- ফাইল ছবি

রাজ্যে মানব-পাচার মোকাবিলায় শিক্ষা অর্জনের জন্য রানী মুখার্জি অভিনীত সিনেমা ‘মার্দানি’ দেখানোর উদ্যোগ নেওয়া হয়েছে। আর  শিক্ষা নিতেই সিনেমাটি দেখবেন বিহারের পুলিশ কর্মীরা।

তাদের জন্য এই বিশেষ শোটির আয়োজনের জন্য সব জেলার পুলিশ প্রধানদের নির্দেশ দিয়েছেন রাজ্যের সিআইডি ইন্সপেক্টর জেনারেল অরবিন্দ পান্ডে।

সম্প্রতি ভারতের এক বার্তা সংস্থা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিহারের পুলিশ কর্মীদের জন্য বিশেষ শোটির আয়োজনের জন্য সব জেলার পুলিশ সুপার, জিআরপি এসপি এবং বিহার মিলিটারি পুলিশ(বিএমপি)-র কম্যান্ড্যান্টসদের নির্দেশ দিয়েছেন সিআইডি অরবিন্দ পান্ডে।

সিআইডি জানান, মানব-পাচার একটি আন্তর্জাতিক সমস্যা। যৌন ব্যবসা, অঙ্গপ্রত্যঙ্গ ব্যবসা, শিশু ও খতবন্দী শ্রমিকের মতো বিষয় এই চরম অপরাধের সঙ্গে জড়িত। ‘মার্দানি’ সিনেমার প্রধান চরিত্র যেভাবে একটি পাচার চক্র ভেঙেছেন তা প্রশংসার দাবি রাখে। পুলিশ কর্মীরা এই সিনেমা থেকে শিক্ষা নিতে পারবেন বলে জানান তিনি।

সিআইডি বলেন, মহিলা ও শিশু সহ সমাজের দুর্বলতর শ্রেনীর বিরুদ্ধে অপরাধ মোকাবিলায় কাজের দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে তার। কিন্তু কয়েকদিন আগে ‘মার্দানি’ দেখে তার চোখ খুলে যায়।

তিনি বলেন, তারা বিহারে অনেক পাচার চক্রের হদিশ করেছেন, বহু নারী ও শিশুকে উদ্ধারও করেছেন।এ সময় পুলিশকে অনেক বিপদের মুখে পড়তে হয়। তখন তাদের অনেক বেশি আবেগ,বুদ্ধিমত্তা ও দক্ষতার সঙ্গে করতে হয়।

‘মার্দানি’তে রানী মুখার্জির ভূমিকা এক্ষেত্রে উদাহরণস্বরুপ ও প্রেরণাদায়ক বলেও জানান সিআইডি।

এএসএ/