জাতিসংঘে কর্মী ছাঁটাই

0
28

un-headquartersপ্রথম বারের মত কর্মী ছাঁটাই করতে যাচ্ছে জাতিসংঘ। এই লক্ষ্যে আগামি অর্থবছরে বিভিন্ন দেশে সংস্থাটির ২২১টি পদ বিলুপ্ত করা হবে। খবর নিউ ইয়র্ক টাইমসের।

গত শুক্রবার সাধারণ পরিষদের ২০১৪-২০১৫ অর্থ বছরের বাজেট সভায় এই লক্ষ্যে একটি প্রস্তাব অনুমোদিত হয়। সংস্থাটির ১৯৩টি সদস্য দেশ এই অনুমোদন দেয়। এই প্রস্তাবে আগামি এক বছরের জন্য সব ধরনের ক্ষতি পূরণসহ অন্যান্য সহযোগিতামূলক সুবিধা এবং ভাতা স্থগিত রাখা হবে বলেও উল্লেখ করা হয়।

সংশ্লিষ্ট সভায় ২০১৪-১৫ অর্থ বছরের জন্য ৫৫৩ কোটি মার্কিন ডলারের বাজেটও অনুমোদন করা হয়। যা পূর্ববর্তী বছরের তুলনায় প্রায় ১ শতাংশ কম।

সম্ভাব্য ছাঁটাইকৃত কর্মীদের সংখ্যা জাতিসংঘের মোট কর্মীর প্রায় দুই শতাংশ।

জাতিসংঘের বাজেট সংকোচনের জন্য কর্মী ছাঁটায়ের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। সাধারণ পরিষদের সভায় দেশটির প্রতিনিধি জো টেসলার বলেন, কর্মী ছাঁটাইয়ের এই সিদ্ধান্ত যথেষ্ট গুরুত্বপূর্ণ। এর ফলে অতিরিক্ত খরচ কমানো সম্ভব হবে। জাতিসংঘের যে সব পদ অপ্রয়োজনীয় হয়ে পড়েছে সেগুলো বিলুপ্ত করা দরকার।

উল্লেখ্য অর্থনৈতিক মন্দার কারণে যুক্তরাষ্ট্র সহ দাতা দেশগুলোর পক্ষ থেকে দীর্ঘদিন ধরে জাতিসংঘকে ব্যয় সংকোচনের ব্যাপারে চাপ প্রয়োগ করে আসছে। যুক্তরাষ্ট্র জাতিসংঘের ২২ শতাংশ অর্থ সরবরাহ করে থাকে।