পৌরসভায় সাড়ে ১২ কোটি ডলার দিচ্ছে এডিবি

0
54

BD_ADBদেশের ৩১টি পৌরসভায় সুশাসন, অবকাঠামো উন্নয়ন এবং সেবা প্রদান কার্যক্রম উন্নত করার লক্ষ্যে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) সঙ্গে ১২ কোটি ৫০ লাখ ডলারের (প্রায় ১ হাজার ৮৭২ কোটি ৪৭ হাজার টাকা) ঋণ চুক্তি করেছে সরকার। ‘তৃতীয় নগর সুশাসন ও অবকাঠামো উন্নতিকরণ’ প্রকল্পের আওতায় এই অর্থ ব্যয় করা হবে।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে এই চুক্তিতে সই করেন ইআরডি সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি।

মোহাম্মদ মেজবাহ উদ্দিন জানান, এই প্রকল্পটি বাস্তবায়িত হলে ৩১টি পৌরসভার সক্ষমতা বাড়বে। এর আগে ৫৪টি পৌরসভায় প্রকল্পটির প্রথম পর্যায়ের কাজ শেষ হয়েছে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর হিগুচি বলেন, বাংলাদেশের বড় বড় শহরগুলোতে উন্নত নাগরিক অবকাঠামো গড়ে তুলতেই এই ঋণ দেওয়া হচ্ছে।

অনুষ্ঠানে জানানো হয়, ৬ বছর মেয়াদী এই প্রকল্পের কাজ শুরু হয়েছে চলতি বছরের জুলাই থেকে। ২০২০ সালের জুনে এর মেয়াদ শেষ হবে। মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৬০০ কোটি ৪৮ লাখ ৪২ হাজার ৪০০ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব অর্থায়ন ৭২৮ কোটি ৪৭ লাখ ৯৫ হাজার টাকা এবং প্রকল্প সাহায্য ১ হাজার ৮৭২ কোটি ৪৭ হাজার টাকা। ৫ বছর গ্রেস পিরিয়ডসহ ঋণটি পরিশোধ করা যাবে ২৫ বছরে। এতে সুদের হার ধরা হয়েছে ২ শতাংশ।

স্থানীয় সরকার বিভাগের আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই) প্রকল্পটি বাস্তবায়ন করবে।