ডিএসইতে লেনদেন কমেছে ২৭%

0
30
DSE-CSE
ডিএসই ও সিএসই’র লোগো

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার আগের দিনের তুলনায় ২৭ শতাংশ লেনদেন কমেছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৮ কোটি ৪১ লাখ টাকার শেয়ার। আর আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৭৯৪ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার। অর্থাৎ একদিনের ব্যবধানে ডিএসইতে ২১৬ কোটি টাকার লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে সব ধরনের সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই প্রধান মূল্য সূচক  ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার  ৫৯৯ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচকও ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৩ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৩৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ২৯৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩১টি কোম্পানির। আর দর কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

বুধবার ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, এমজেএলবিডি, গোল্ডেন সন, গ্রামীণ ফোন, ইউনাইটেড এয়ারওয়েজ, বিএসআরএম স্টীল, বিডি বিল্ডিং সিস্টেমস লিমিটেড এবং তিতাস গ্যাস।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনে সূচক ও লেনদেন বেড়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ১৯৯ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

অর্থসূচক/এসএ/