অস্কার পাচ্ছে ‘জাতিস্মর’!

0
38
jatiswar
ফাইল ছবি
jatiswar
ফাইল ছবি

বাংলা ছবি ‘জাতিস্মর’ ঐতিহাসিক মুহূর্তের সামনে দাঁড়িয়ে। অস্কার পুরস্কারের দৌড়ে প্রাথমিকভাবে মনোনীত হয়েছে ছবিটি। এ বার একে লড়তে হবে অন্যান্য ভারতীয় ভাষার আরও আটটি সিনেমার সঙ্গে। বিদেশি চলচ্চিত্র বিভাগে চূড়ান্ত বাছাই হবে সেখান থেকে। শেষ পর্যন্ত কি তা অস্কার ছিনিয়ে আনতে পারবে? এই জল্পনা এখন তুঙ্গে উঠেছে।

বুধবার ভারতের একটি বার্তাসংস্থা জানিয়েছে, সৃজিত মুখ্যোপাধ্যায় পরিচালিত এই ছবিটি মোট ৪টি জাতীয় পুরস্কার ছিনিয়ে নিয়েছে। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, স্বস্তিকা মুখোপাধ্যায়, যিশু সেনগুপ্ত প্রমুখ অভিনীত ‘জাতিস্মর’ ছবিটি যেন ইতিহাসের পুনরাবৃত্তি! ঊনবিংশ শতাব্দীর কবিয়াল অ্যান্টনি ফিরিঙ্গির জীবন অবলম্বনে তৈরি হয়েছে এই ছবিটি।

চলতি বছরের ১৭ জানুয়ারি মুক্তি পাওয়ার পরই তা সাড়া জাগায়। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বলিষ্ঠ অভিনয় সব মহলে প্রশংসা কুড়িয়েছে। এমন মন মাতানো অভিনয় বহুদিন দেখেনি বাঙালি।

কাহিনী, অভিনয়, সঙ্গীত সব দিক থেকেই ‘জাতিস্মর’ বাংলা সিনেমার একটি মাইলফলক। কবীর সুমন এখানে সঙ্গীত পরিচালনা করেছেন। এখন দেখতে হবে, সত্যিই অস্কার পুরস্কার পেয়ে ‘জাতিস্মর’ ইতিহাস তৈরি করতে পারে কি না। যদি পায়, তবে বাংলা তথা ভারতীয় সিনেমার ইতিহাসে তা হবে স্বর্ণালি অধ্যায়।

সিনেমাটির মুখ্য অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় টুইট করে নিজের উচ্ছ্বাস ব্যক্ত করেছেন। সিনেমার সঙ্গে জড়িত কলাকুশলীদের ধন্যবাদ জানিয়েছেন তিনি।