এবার হজ করতে পারেন ১৩ লাখ বিদেশি

0
38
Pilgrims-during-Haj
ছবি সংগৃহীত
Pilgrims-during-Haj
ছবি সংগৃহীত

এবার ১৩ লাখেরও বেশি বিদেশি হজ পালন করতে পারেন বলে আশা করছেন সৌদি আরবের কর্মকর্তারা। যাদের অধিকাংশই দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের। এর মধ্যে বাংলাদেশ থেকে ৯৮ হাজার ৭৫৭ জনের হজে যাওয়ার কথা রয়েছে। বুধবার শুরু হয়েছে হজ ফ্লাইট।

সৌদি আরবের হজ মন্ত্রণালয়ের বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে আরব নিউজ জানিয়েছে, তারা আশা করছেন- এবার দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে ৪ লাখ ১০ হাজার; ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো থেকে প্রায় ২ লাখ ২৮ হাজার; তুরস্ক ও ইউরোপীয় দেশগুলো থেকে ১ লাখ ৯০ হাজার; অ-আরব আফ্রিকান দেশ থেকে ১ লাথ ৭০ হাজার ও ইরান থেকে ৬৩ হাজার মুসলমান হজ পালন করতে পারেন।

জাতীয় হজ ও ওমরা কমিটির মুখপাত্র সাদ আল কোরেশি জানিয়েছেন, এ বছর হজ করবেন এমন দেশীয় ও সৌদি আরবে অবস্থানরত বিদেশি নাগরিকের সংখ্যা ১ লাখ ৫০ হাজার।

এদিকে ইবোলা ভাইরাসের কারণে নিষেধাজ্ঞা থাকায় এবার পশ্চিম আফ্রিকার গিনি, লাইবেরিয়া ও সিয়েরা লিয়নের কেউ হজ করতে সৌদি আরব যেতে পারছেন না।

কাবা শরীফ এলাকায় সম্প্রসারণ কাজ চলতে থাকায় এবার দ্বিতীয় বারের মতো হজ পালনে ইচ্ছুক বিদেশিদের ২০ শতাংশ সংখ্যা কমিয়েছে সৌদি আরব। এ সংখ্যা সৌদিদের জন্য কমানো হয়েছে ৫০ শতাংশ।

বুধবার সকালে ৪০৭ জন যাত্রী নিয়ে সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে রওনা হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট।