শহরাঞ্চলে যাচ্ছে এসএমই ঋণ

0
88
SME
ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত
SME
ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ঋণ বিতরণের বেশিরভাগই যাচ্ছে শহরাঞ্চলে। ২০১৪ সালের জুন শেষে দেখা গেছে বিতরণ করা এসএমই ঋণের ২৪ শতাংশ  গ্রাম অঞ্চলের ব্যাবসায়ীরা। অন্যদিকে ৭৬ শতাংশ ঋণ পেয়েছেন শহরাঞ্চলের ব্যবসায়ীরা।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, শহরাঞ্চলে ঋণ বিতরণ বেশি হওয়ায় উপেক্ষিত থাকছে গ্রাম। ফলে এসএমই’র মাধ্যমে গ্রাম উন্নয়নের পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে না গ্রামাঞ্চলের মানুষের। এ কারণে শহরমুখো মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে।

বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের কর্মকর্তারা বলছেন, গ্রামাঞ্চলে ঋণ বিতরণ বেশি করার জন্য কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া রয়েছে। সামগ্রীক ঋণ বিতরণ বাড়লেও গ্রামাঞ্চলে ঋণ বিতরণ ঠিকমতো হচ্ছে না বলে জানান তারা। তবে আগামীতে এ সমস্যা আর হবে না বলে জানায় তারা।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, চলতি ২০১৪ সালের প্রথম ছয় মাসে (জুন পর্যন্ত) গ্রামাঞ্চলে এসএমই খাতে ঋণ বিতরণ কম হয়েছে। এসময়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো মোট ৪৭ হাজার ১৩০ কোটি টাকার এসএমই ঋণ বিতরণ করেছে। যা সারা বছরের লক্ষ্যমাত্রার ৫২ শতাংশ। এর মধ্যে শহর এলাকায় বিতরণ হয়েছে ৩৫ হাজার ৮৭৮ কোটি টাকা। আর গ্রামাঞ্চলে গেছে মাত্র ১১ হাজার ২৫২ কোটি টাকার ঋণ। অর্থাৎ মোট বিতরণ হওয়ার ঋণের ৭৬ শতাংশই শহরাঞ্চলে গেছে। আর বাকি ২৪ শতাংশ গেছে গ্রামে।

প্রতিবেদন অনুযায়ী, এ সময়ে বিদেশি খাতের ব্যাংকসহ নতুন অনুমোদন পাওয়া অধিকাংশ ব্যাংক গ্রামভিত্তিক এসএমই ঋণ বিতরণ করেনি।

সংশ্লিষ্টরা বলছেন, শহরের পাশাপাশি গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করার লক্ষ্যে গ্রামে ঋণ বাড়ানোর ওপর বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা থাকলেও ব্যাংকগুলোর ঋণ হয়ে পড়ছে মূলত শহরকেন্দ্রিক। যদিও এসএমই খাতের অধিকাংশ পণ্য ও ক্লাস্টার গ্রামভিত্তিক। মূলত গ্রামে বিদেশি ব্যাংকগুলোর কোনো ঋণ না দেয়া এবং বিশেষায়িত ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর তুলনামূলক কম ঋণের কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক মাছুম পাটোয়ারী বলেন, শহরের পাশাপাশি গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করতে গ্রামীণ অঞ্চলে ঋণ বাড়ানোর ওপর জোর দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। গ্রামভিক্তিক ব্যাংকগুলোর ঋণ বাড়াতে ইতিমধ্যে বিভিন্ন উদ্যোগও হাতে নেয়া হয়েছে। যার কারণে গত বছরের চেয়ে এ বছর গ্রামীণ এলাকায় এসএমই ঋণ বিতরণের পরিমাণ বেড়েছে। আগামীতে আরও বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

এসএই/