সম্প্রচার আইনের ‘অংশীজন কমিটি’ ২ সপ্তাহে: তথ্যমন্ত্রী

0
58
hassanul_Haque_inu
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু (ফাইল ছবি)
hassanul_Haque_inu
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু (ফাইল ছবি)

আগামী দুই সপ্তাহের মধ্যে সম্প্রচার আইনের খসড়া তৈরির জন্য ‘অংশীজন’ কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বেটার বাংলাদেশ ফাউন্ডেশন (বিবিএফ) আয়োজিত ‘ দ্যা রোল অব এ মিডিয়া ইন বিল্ডিং বেটার বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

হাসানুল হক ইনু বলেন, আগামী দুই সপ্তাহের মধ্যে সম্প্রচার আইনের খসড়া তৈরি করার জন্য ‘অংশীজন’ কমিটি সাংবাদিকদের সামনে উপহার দেওয়া হবে। সাংবাদিক নেতা, মানবাধিকার কর্মী, বিশেষজ্ঞ, নারী নেত্রী, টেলিভিশন চ্যানেলের মালিক, বিজ্ঞাপন দাতাদের প্রতিনিধি নিয়ে এ কমিটি গঠন করা হবে।

কমিটির মতামতের ভিত্তিতে সম্প্রচার আইনের খসড়া তৈরি করা হবে।

তিনি বলেন, গণতন্ত্রের অপর নাম জবাবদিহিতা। বিচার বিভাগ, আইন বিভাগ ও নির্বাহী বিভাগের জবাবদিহিতা রয়েছে। এর কোনটাই সার্বভৌম ক্ষমতার অধিকারী নয়। তেমনিভাবে গণমাধ্যমেরও জবাবদিহিতা দরকার। আর এজন্যই সরকার সম্প্রচার নীতিমালা তৈরি করেছে। জবাবদিহিতা মানে কণ্ঠরোধ করা নয়। বরং এটি গণমাধ্যমের স্বাধীনতা ও ক্ষমতা নির্ধারণ।

সম্প্রচার নীতিমালা হওয়ায় সাংবাদিকদের কাছ থেকে বাহাবা চেয়ে মন্ত্রী বলেন, এ নীতিমালার ফলে আমার হস্তক্ষেপ (তথ্য মন্ত্রণালয়) কমিশনের কাছে যাচ্ছে। পৃথিবীর ইতিহাসে কেউ ক্ষমতা ছেড়ে দিতে চায় না। কিন্তু আমি তা আপনাদের জন্য ক্ষমতা ছাড়ছি।

‘সম্প্রচার নীতিমালার নামে গণমাধ্যমের কণ্ঠরোধ করা হচ্ছে’ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার এমন বক্তব্যের সমালোচনা করে তথ্যমন্ত্রী বলেন, তিনি নীতিমালা না পড়েই এর সমালোচনা করছেন। আমি তাকে বলব এ নীতিমালা ভালো করে পড়ুন।

সভায় সভাপতিত্ব করেন বিবিএফ এর চেয়ারম্যান মাসুদ এ খান।

 এমআই/