রাজশাহী শিক্ষাবোর্ডে পাশের হার ৯৩.৮৮

0
99

rajshahi_education_bordরাজশাহী শিক্ষাবোর্ডে এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাশের হার ৯৩.৮৮ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৫ শ ২৩ জন শিক্ষার্থী। এছাড়া এ গ্রেড (জিপিএ-৪ থেকে জিপিএ-৫ এর নিচে) পেয়েছে ৫২ হাজার ৩’শ ৬৯ জন। এ শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৮৯ হাজার ১৮৩ জন।

এর মধ্যে ১ লাখ ৮৪ হাজার ৪৫০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ১ লাখ ৭৩ হাজার ১৬৬ জন শিক্ষার্থী। এর মধ্যে ছেলে ছিল ৯২ হাজার ২৭৩ জন ও মেয়ে ৯৬ হাজার ৯১০ জন।

এদিকে, এ বছর সাধারণ শিক্ষার্থীদের মতো প্রতিবন্ধীরাও ভালো ফলাফল করেছে। জেএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডে ১১ জন দৃষ্টি প্রতিবন্ধী ও একজন শারীরিক প্রতিবন্ধীসহ  মোট পরীক্ষার্থী ছিল ১২ জন। এর মধ্যে ৯ জন পেয়েছে ‌‌‌‍‍ “এ” গ্রেড। পাশের হার শতভাগ।

রাজশাহী শিক্ষাবোর্ডে সেরা ২০টি বিদ্যালয়ের মধ্যে প্রথম ৫ টি বিদ্যালয় বগুড়ার। এর মধ্যে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ প্রথম স্থান অধিকার করেছে। বিদ্যালয়টি থেকে এ বছর ২৯১ জন পরীক্ষার্থী অংশ নেয়। শতভাগ পাশের সঙ্গে সঙ্গে বিদ্যালয়টি থেকে ২৮৭ জন জিপিএ-৫ পেয়েছে। এর পরেই রয়েছে বগুড়া জিলা স্কুল, বগুড়া সরকারি বালিকা বিদ্যালয়, বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল। এরপর রয়েছে রাজশাহীর পিএন সরকারি বালিকা বিদ্যালয়, রাজশাহী সরকারি বালিকা বিদ্যালয়, পাবনা সরকারি বালিকা বিদ্যালয়, রাজশাহী ক্যাডেট কলেজ ও জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজ, সিরাজগঞ্জ বিএর সরকারি উচ্চ বিদ্যালয়।

এছাড়া, ১১তম স্থানে রয়েছে পাবনা ক্যাডেট কলেজ, রাজশাহী কলিজিয়েট স্কুল, বগুড়ার বিয়াম ল্যাবরেটরি স্কুল, সিরাজগঞ্জের মোমেনা আলী বিজ্ঞান স্কুল, রাজশাহীর সরকারি ল্যাবরেটরি স্কুল, সরদহ্ পাইলট হাই স্কুল, বগুড়ার পল্লি উন্নয়ন স্কুল, সিরাজগঞ্জের সালেহা ইসহাক উচ্চ বালিকা বিদ্যালয়, পাবনা জেলা স্কুল, বগুড়ার সোস হারমান জিমিনার কলেজ ও নওগাঁর সরকারি কেডি উচ্চ বিদ্যালয় বোর্ডের সেরা ২০ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে রয়েছে।