শিল্পখাতে বিনিয়োগে আগ্রহী ডি-৮: আমু

0
36
Amu_mosavi

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বাংলাদেশের সম্ভাবনাময় শিল্পখাতগুলোর উন্নয়নে ডি-৮ টেকসই প্রকল্প গ্রহণে আগ্রহ প্রকাশ করেছে।

তিনি বলেন, ডি-৮ সদস্য রাষ্ট্রগুলোর অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এ লক্ষ্যে চলতি বছরের নভেম্বরে তেহরানে অনুষ্ঠেয় চতুর্থ ডি-৮ শিল্প সহায়তা বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে বিস্তারিত সিদ্ধান্ত নেয়া হবে।

বাংলাদেশ সফররত ডি-৮ এর মহাসচিব ড. সাঈদ আলী মোহাম্মদ মৌসাভির সাথে বৈঠক শেষে শিল্পমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান। শিল্প মন্ত্রণালয়ে আজ এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বেগম আফরোজা খানসহ শিল্প, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ডি-৮ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে উদীয়মান ৮টি মুসলিম দেশের অর্থনৈতিক সহায়তাজোট ডি-৮ এর পক্ষ থেকে সংস্থার মহাসচিব বাংলাদেশের শিল্পখাতের উন্নয়নে প্রকল্প গ্রহণের বিষয়টি তুলে ধরেন। এ সময় তিনি ডি-৮ সদস্য রাষ্ট্রগুলোর শিল্পখাতে কার্যকর সহায়তা ও প্রযুক্তি হসাতান্তরের ওপর গুরুত্ব দেন। তিনি শিল্পখাতের দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহায়তার ক্ষেত্র জোরদার করতে ডি-৮ ওয়ার্কিং গ্রুপের সংখ্যা কমিয়ে আনার তাগিদ দেন।

বৈঠকে ডি-৮ মহাসচিব ২০১২ সালের অক্টোবর মাসে ঢাকায় অনুষ্ঠিত তৃতীয় ডি-৮ শিল্প সহায়তা বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলন সফলভাবে আয়োজনের জন্য বাংলাদেশের প্রশংসা করেন।

তিনি বলেন, এর ফলে সংস্থার সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে অর্থনৈতিক সহায়তার নতুন ক্ষেত্র উন্মোচিত হয়েছে। এ সুযোগ কাজে লাগাতে সদস্য রাষ্ট্রগুলোর নিজেদের মধ্যে আলোচনা করে আন্তঃবাণিজ্য ও রপ্তানি বাড়াতে পারে বলে তিনি মন্তব্য করেন। সূত্র: বাসস