২৬০ বছর ধরে উষ্ণতা বাড়াচ্ছে উন্নত বিশ্ব
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

২৬০ বছর ধরে উষ্ণতা বাড়াচ্ছে উন্নত বিশ্ব

purple-smoke=global-warmingবাড়ছে মানুষ। বাড়ছে চাহিদা। এই বাড়তি চাহিদা মেটাতে গিয়ে প্রাযুক্তিক ভাবে আগাতে হয়েছে পৃথিবীকে। এর ফলে যেটা হয়েছে,পৃথিবীর এগিয়ে থাকা দেশগুলোর অতিরিক্ত তাপ আর গ্যাস নির্গমন করে চলেছে। আর এই বাড়তি তাপমাত্রার জন্য ৯০ টি কোম্পানিকে দায়ী করেছে একটি গবেষণা প্রতিষ্ঠান।

 

কলোরাডো ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ক্লাইমেট অ্যাকাউন্টেবিলিটির গবেষক রিচার্ড হেইডের নেতৃত্বে এই গবেষণা পরিচালনা করা হয়।

গবেষণার ফলাফলে বলা হয়, ১৭৫১ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত এই দীর্ঘ ২৬০ বছর ধরে পৃথিবীব্যাপী কার্বন ডাই অক্সাইড ও মিথেন গ্যাস নিঃসরনের জন্য উন্নত বিশ্বের ৯০ টি তেল, গ্যাস ও কয়লা কোম্পানি দায়ী।

এই তালিকায় ভারতের কয়লা ইন্ডিয়া লিমিডেট, ওএনজিসি ও সিঙ্গারেনি ক্যালোরিস কোম্পানি লিমিডেট এবং চিনের কয়লা ও সিমেন্ট উৎপাদক একটি কোম্পানির নাম উঠে এসেছে।

গত সপ্তাহে ওয়ারসে অনুষ্ঠিত জলবায়ূ সম্মেলনে এই গবেষণার ফলাফল উপস্থাপন করা হয়।

গবেষণার ফলাফল অনু্যায়ী, আলোচ্য ২৬০ বছরে কার্বন ডাই অক্সাইড ও মিথেন গ্যাস নিঃসরনের প্রায় ৬৩ শতাংশের জন্য ৯০ টি কোম্পানি দায়ী যার বেশির ভাগই ব্যাক্তি মালিকানাধীন। বাকি ৩৭ শতাংশের জন্য বিভিন্ন দেশের সরকারি-বেসরকারি শিল্প প্রতিষ্ঠানকে দায়ী করা হয়েছে।

যুক্তরাষ্ট্রসহ উন্নত দেশগুলো বৈশ্বিক জলবায়ুর উষ্ণায়নের জন্য বিগত কয়েক দশক থেকে একতরফা উন্নয়নশীল দেশগুলোকে দায়ী করে আসছে। বিশেষ করে চিন ও ভারতের বিকাশমান অর্থনীতিকে বেশি দোষারোপ করে আসছে।

এই বিভাগের আরো সংবাদ