ডি-৮ কে বাস্তবমুখী কর্মসূচি নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

0
34

D_8প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নশীল-৮ দেশের (ডি-৮) সামগ্রিক উন্নয়নে বাস্তবমুখী কর্মসূচি নেয়ার উপর গুরুত্বারোপ করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, ডি-৮’র প্রধান লক্ষ্য হওয়া উচিত বাস্তবমুখী কর্মসূচি গ্রহণ ও যোগাযোগ সম্প্রসারণের মাধ্যমে ওআইসি দেশগুলোর সার্বিক অগ্রগতি এগিয়ে নেয়া।

সংস্থাটির সফররত মহাসচিব ড: সৈয়দ আলী মোহাম্মাদ মৌসাভী আজ প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাতকালে শেখ হাসিনা একথা বলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী সাংবাদিকদের ব্রিফ করেন।

শেখ হাসিনা ডি-৮’র সদস্য দেশগুলোর জনগণের উন্নয়ন নিশ্চিত করতে এসব দেশের সম্পদ ব্যবহারে যৌথ উদ্যোগ গ্রহণের উপরও গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, সদস্য দেশগুলো বাণিজ্য ও শিল্পের বিকাশের মাধ্যমে নিজেদের স্বার্থে অভিজ্ঞতা বিনিময়ের ভিত্তিতে এক সঙ্গে কাজ করতে পারে।

ডি-৮ মহাসচিব সংস্থাটির কার্যক্রম সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন। তিনি এ গ্রুপের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেন।

মৌসাভী বলেন, প্রতিষ্ঠার পর থেকে বিগত ১৬ বছরে সংস্থাটির নীতি নির্ধারণী স্তরের কাজ সম্পন্ন হয়েছে। ডি-৮ এখন কৃষি, পরিবহণ, বাণিজ্য, অর্থনীতি, বেসামরিক বিমান ও নৌ চলাচল এবং শিল্প খাতের উন্নয়নে নীতি প্রণয়নের কাজ করছে।

সফররত মহাসচিব চলতি বছরের ডিসেম্বরে তুরস্কে ডি-৮’র পরবর্তী শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান।

উল্লেখ্য, বাংলাদেশ ২০১৬ সালে ডি-৮’র সভাপতি দায়িত্ব নেবে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবদুস সোবহান সিকদার ও প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সূত্র: বাসস