‘নারীরা ১২৮ রকমের কাজ করে’

0
39
Meher+Afroze
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি- ফাইল ছবি
Meher+Afroze
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি- ফাইল ছবি

প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত নারীরা ১২৮ রকমের কাজ করে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। মন্ত্রী বলেন, এ কাজের বিনিময় তারা কোনো অর্থ পান না। এমনকি তাদের কোনো স্বীকৃতিও দেওয়া হয় না।

মঙ্গলবার দুপুরে রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে ‘তৃণমূল নারী উদ্যোক্তা পুরস্কার-২০১৩’ এবং তৃণমূল নারী উদ্যোক্তাদের জন্য একটি আর্থিক সেবার উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন তিনি।

নারীরা কোনো অর্থ চায় না, চায় শুধু সহযোগিতা ও ভালোবাসা এমন মন্তব্য করে চুমকি বলেন, নারীরা নিরবে দেশের ভাগ্যের পরিবর্তন করে যাচ্ছে। অথচ অর্থনৈতিক ও শিক্ষায় উন্নত না হওয়ায় তাদের সঠিক মূল্যায়ন করা হচ্ছে না। সবক্ষেত্রেই তারা অবহেলিত হচ্ছে।

এ সময় নারী উদ্যোক্তাদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য ব্যাংকগুলোকে অনুরোধ জানান প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে এই প্রথম ৫২৩ জন নারী উদ্যোক্তার মধ্যে হতে ১০ জনকে সেরা নারী উদ্যোক্তাকে পুরস্কার প্রদান করা হয়। এদের মধ্যে ৩ জনকে সেরাদের সেরা নারী উদ্যোক্তা পুরস্কার প্রদান করা হয়।

চাম্পিয়ন হন ঠাকুরগাঁও জেলার মোকসেদা বেগম। তিনি অন্যন্যা হস্তশিল্পের মালিক। প্রথম রানারআপ যশোরের কোহিনুর হস্তশিল্পের মালিক কোহিনুর আক্তার। দ্বিতীয় রানারআপ দিনাজপুরের গ্লামার ফ্যাশান হাউজ ও রোজ বিউটি পার্লারের মালিক শাহনাজ বেগম রোজী।

চাম্পিয়ন নারী উদ্যোক্তাকে ৩ লাখ টাকার চেক ও ক্রেস্ট প্রদান করেন স্পিকার। প্রথম ও দ্বিতীয় রানারআপ অর্জনকারীকে ১ লাখ টাকার চেক ও একটি করে ক্রেস্ট প্রদান করা হয়।

পুরস্কার গ্রহণের পর চাম্পিয়ন মোকসেদা বেগম বলেন, ৫০ হাজার  টাকা দিয়ে কাজ শুরু করেছি। এখন গ্রামের ৩০০ অবহেলিত নারীকে কাজে লাগাতে পারছি। তাদের তৈরি পণ্য বাজারে বিক্রি করে আর্থিকভাবে স্বচ্ছল হচ্ছি। ভবিষ্যতে কর্মজীবী নারীর সংখ্যা আরও বাড়ানো হবে।

প্রথম রানারআপ কোহিনুর আক্তার বলেন, তৃণমূল নারীদের জন্য সরকারিভাবে প্রশিক্ষণের ব্যবস্থা চালু করার দাবি জানান তিনি।

অ্যাসোসিয়েশন অব গ্রাসরুটস উইমেন অ্যান্টারপ্রিনিয়ার্স বাংলাদেশের (এজিডব্লিউইবি) সভাপতি মৌসুমী ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শাহ এ সারোয়ার।

এএসএ/