২ প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা জরিমানা

0
61
bsec-logo
বিএসইসি লোগো
বিএসইসি
বিএসইসি লোগো

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে ২ প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি। আজ মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫২৫ তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রতিষ্ঠান দুটি হচ্ছে- এবি সিকিউরিটিজ লিমিটেড এবং ইউনিক শেয়ার ম্যানেজম্যান্ট লিমিটেড।

জানা যায়, এবি সিকিউরিটিজকে ২টি আইন ভঙ্গের কারণে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটি ৫ লাখ টাকার উপরে নগদ গ্রহণের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮ (সি) ভঙ্গ করেছে।

এছাড়া এবি সিকিউরিটিজের ৩০ এপ্রিল ২০১৩ সালের কনসুলেটেড কাস্টমার অ্যাকাউন্টে পরিশোধযোগ্য ৬ কোটি ৫০ লাখ ৫ হাজার টাকা ঘাটতি রয়েছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮ এ (১) এবং (২)সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর দ্বিতীয় তফসিলের আচরণবিধি ১ ও ৬ ভঙ্গ করেছে।

অপরদিকে, ইউনিক শেয়ার ম্যানেজম্যান্টকে ৬টি আইন ভঙ্গের কারণে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

জানা যায়, প্রতিষ্ঠানটি পরিচালকদের মাধ্যমে ঋণ সুবিধা গ্রহণ করে শেয়ার লেনদেন করেছে। ডিলার অ্যাকাউন্টে ২০১২ সালের জানুয়ারী ১ তারিখ থেকে ২০১৩ সালের অক্টোবর ৩১ পর্যন্ত কোন লেনদেন করে নি। এতে সিকিউরিটিজ আইন লঙ্ঘন হয়েছে।

এছাড়া প্রতিষ্ঠানটি নন মার্জিনেবল শেয়ার ক্রয়ে মার্জিন ঋণ প্রদান করেছে। একই নন মার্জিনেবল শেয়ারের পিই রেশিও ৪০ এর উপর থাকায় সিকিউরিটিজ আইন লঙ্ঘন হয়েছে।

অর্থসূচক/এসএ/