‘স্বল্প সুদে নারী উদ্যোক্তাদের ঋণ দেওয়া হবে’

0
60
Bangladesh Bank
মঙ্গলবার দুপুরে রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে নারী উদ্যোক্তাদের একটি আর্থিক সেবার উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, নারী উদ্যোক্তা সৃষ্টিতে এসএমই খাতের পুনঃঅর্থায়ন স্কিমের ১৫ শতাংশ অর্থ নারী উদ্যোক্তাদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। এই অর্থ থেকে স্বল্প সুদ ও সহজ শর্তে নারীদের ঋণ দেওয়া হবে।

Bangladesh Bank
মঙ্গলবার দুপুরে রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে নারী উদ্যোক্তাদের একটি আর্থিক সেবার উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

মঙ্গলবার দুপুরে রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে ‘তৃণমূল নারী উদ্যোক্তা পুরস্কার-২০১৩’এবং তৃণমূল নারী উদ্যোক্তাদের জন্য একটি আর্থিক সেবার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

আতিউর রহমান বলেন, নতুন উদ্যোক্তাদের জন্য ১শ কোটি টাকার একটি পুনঃঅর্থায়তন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এর অধীনে ২২টি ব্যাংক ও ১০টি আর্থিক প্রতিষ্ঠান চুক্তি স্বাক্ষর করেছে।

তিনি বলেন, নারীরা অনেক পরিশ্রমী ও উদ্যোগী। তাদের অগ্রযাত্রাকে এগিয়ে নিতে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানগুলোকে জোর তাগাদা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক।

উদ্যোক্তারা বেসরকারি ব্যাংকগুলো থেকে কি পরিমাণ ঋণ নিচ্ছে- তা কেন্দ্রীয় ব্যাংকে জানানোর জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর।

এ সময় নতুন নতুন পণ্য তৈরি করে নারী উদ্যোক্তাদেরকে রপ্তানিকারক হয়ে উঠার আহ্বান জানান তিনি।

গর্ভনর বলেন, ক্ষুদ্র উদ্যোক্তাদের সহযোগিতার জন্য ব্যাংকিং খাতকে একটি আদর্শ খাত হিসেবে গড়ে তোলা চেষ্টা করা হচ্ছে। এছাড়া ব্যাংকগুলোর আঞ্চলিক শাখাগুলোকে ক্লাস্টারভিত্তিক এসএমই ঋণ বিতরণের নির্দেশনা দেয়া হয়েছে।

২০১৪ সালের জুন মাস পর্যন্ত ১০ হাজার নারী উদ্যোক্তার ‍অনুকূলে এসএমই ঋণের বিপরীতে ৮৪২ কোটি টাকা পুনঃঅর্থায়ন করেছে বাংলাদেশে ব্যাংক। ২০১৩ সালে সকল ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক ৪১ হাজার ৬৯৫ জন নারী উদ্যোক্তার অনুকূলে সর্বমোট ৩ হাজার ৩৪৭ কোটি টাকা বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন গভর্নর।

ব্যবসায় বৈচিত্র আনতে ও উদ্যোক্তা বাড়াতে নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে এসএমই ঋণের সুদের হার সর্বোচ্চ ১০ শতাংশ নির্ধারণের জন্যই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

অ্যাসোসিয়েশন অব গ্রাসরুটস উইমেন অ্যান্টারপ্রিনিয়ার্স বাংলাদেশের (এজিডব্লিউইবি) সভাপতি মৌসুমী ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন-মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শাহ.এ. সারোয়ার।

জেইউ/এমই/