প্রতি ক্ষেত্রে শ্রেষ্ঠত্বের প্রমাণ রাখবে নারী: স্পিকার

0
35
Speaker
মঙ্গলবার দুপুরে রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে নারী উদ্যোক্তাদের একটি আর্থিক সেবার উদ্বোধন অনুষ্ঠানে জাতীয় সংসদের শিরীন শারমিন।

নারীদের সুযোগ দেওয়া হলে তারা প্রত্যেক ক্ষেত্রে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিতে পারবেন বলে মন্তব্য করেছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

Speaker
মঙ্গলবার দুপুরে রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে নারী উদ্যোক্তাদের একটি আর্থিক সেবার উদ্বোধন অনুষ্ঠানে জাতীয় সংসদের শিরীন শারমিন।

মঙ্গলবার দুপুরে রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে আইএফআইসি ব্যাংকের সহয়তায় ‘তৃণমূল নারী উদ্যোক্তা পুরস্কার-২০১৩’ এবং নারী উদ্যোক্তাদের একটি আর্থিক সেবার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

শিরীন শারমিন বলেন, নারীদের বিচ্ছিন্ন রেখে কখনই দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই দেশে প্রত্যেক ক্ষেত্রে নারীদের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, বর্তমান প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হলে নতুন পণ্য তৈরি করতে হবে। সে লক্ষ্যে ব্যবসা ও উৎপাদনের ক্ষেত্রে ভিন্নতার জন্য নারীরা কাজ করতে হবে।

স্পিকার বলেন, ইতোমধ্যে সরকার নারী উন্নয়নে বেশ কিছু ট্রেনিং সেন্টার চালু করেছে। এতে ট্রেনিং নিয়ে নারীরা বিভিন্ন উপার্জনে সম্পৃক্ত হতে পারবেন।

ব্যাংকগুলোর উদ্যেশ্যে শিরীন শারমিন বলেন, নারী উদ্যোক্তাদেরকে ঋণ সুবিধা দেওয়ার আগে তাদের ঝুঁকির বিষয়ে চিন্তা-ভাবনা করবেন। উদ্যোক্তা যেন ঋণ নিয়ে ভালোভাবে বিনিয়োগ করতে পারে, কোনো ধরনের ব্যবসায়ীক ঝুঁকিতে যেন না পড়ে সে দিকে খেয়াল রাখতে হবে।

অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে ১০জন সেরা উদ্যোক্তাকে পুরস্কার দেওয়া হয়।

অ্যাসোসিয়েশন অব গ্রাসরুটস উইমেন অ্যান্টারপ্রিনিয়ার্স বাংলাদেশের (এজিডব্লিউইবি) সভাপতি মৌসুমী ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন-মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শাহ এ সারোয়ার।

জেইউ/এমই/