হিমালয়ের পাদদেশেই রামায়ণের ‘সঞ্জীবনী’!

0
48
Rhodiola
গোল্ডেন রুট
Rhodiola
গোল্ডেন রুট

হিমালয়ের পাদদেশে এক আশ্চর্য গুল্ম জাতীয় গাছ খুঁজে পেয়েছেন ভারতীয় বিজ্ঞানীরা। বৈরী আবহাওয়ায় খাপ খাওয়া, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং তেজস্ক্রিয়তা প্রতিরোধে আশার আলো দেখাচ্ছে এ গাছ।

এক খবরে গালফ নিউজ জানিয়েছে, এ গাছটি ভারতের লাদাখে সলো নামে পরিচিত। তবে এটি বিশ্বজুড়ে একে গোল্ডেন রুট নামে ডাকা হয়। উদ্ভিদবিদরা একে রোডিওলা নামে চেনেন। হিমালয়ের মতো অঞ্চলে এর অবস্থান গাছটিতে বিজ্ঞানীদের নতুন করে ভাবিয়ে তুলেছে।

ভারতে ডিফেন্স ইনস্টিটিউট অব হাই অলটিচ্যুড রিসার্চ (দিহার) গাছটি নিয়ে উচ্চতর গবেষণা চালিয়ে যাচ্ছে। সংস্থাটির আশা, পর্বতে সৈনিকদের স্বাস্থ্যগত সমস্যা কাটাতে কাজে লাগতে পারে এ গুল্ম।

দিহারের গবেষকরা জানিয়েছেন, রোডিওলার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, বৈরী পরিবেশে অভিযোজন এবং গামা রশ্মির মতো তেজস্ক্রিয়তা প্রতিরোধের ক্ষমতা আছে।

এমনকি ধারণা করা হচ্ছে, এ গাছটিই সনাতন ধর্মীয় পুরাণ রামায়ণে বর্ণিত ‘সঞ্জীবনী’, যা রামের ভাই লক্ষণের প্রাণ বাঁচিয়েছিল।

তবে রোডিওলা বা গোল্ডেন রুট এর গুণাগুণের জন্য পৃথিবীজুড়ে আগে থেকেই সমাদৃত। ঐতিহ্যবাহী চীনা ভেষজ চিকিৎসা পদ্ধতিতে এটি বহুলভাবে ব্যবহৃত হয়। মঙ্গোলিয়ায় এটি স্থানীয়ভাবে ক্যান্সার এবং যক্ষ্মার চিকিৎসায় ব্যবহৃত হয়। এছাড়া যুক্তরাষ্ট্র ও রাশিয়ায় এর ব্যাপক গুরুত্ব রয়েছে।