অতিরিক্ত টিভি দেখলেই ডিমেনশিয়া!

0
71
dimensia
প্রতীকী ছবি
dimensia
প্রতীকী ছবি

সময় কাটাতে টিভি দেখার কোনো বিকল্প নেই। মূলত আনন্দের একটা বড় খোরাকই হচ্ছে এই টিভি। তবে যারা বেশি বেশি টিভি দেখেন তাদের জন্য আছে দুঃসংবাদ।

রোজ সকাল- সন্ধ্যা টিভি দেখলে তাদের ডিমেনশিয়া রোগ হতে পারে বলে জানিয়েছেন ন্যাশনাল ইন্সটিটিউট অফ মেন্টাল হেলথ অ্যান্ড নিউরো সায়েন্সেস-এর পার্থসারথি সতীশচন্দ্র।

তিনি বলেন, ডিমেনশিয়া এমন একটি রোগ যেটি হলে মানুষ সবকিছুই ভুলে যায়। এমনকি কাছের মানুষকেও চিনতে পারে না।

সম্প্রতি ভারতের বার্তা সংস্থা ইন্ডিয়া টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রফেসর পার্থসারথির মতে, এই সমস্যা বেশি দেখা দিচ্ছে বয়স্ক নাগরিকদের মধ্যে। এমনিতেই তাদের মধ্যে ডিমেনশিয়ার আক্রমণ তুলনায় বেশি। কারণ, বয়সের সঙ্গে সঙ্গে তাদের কাজ করার প্রবণতা এবং ক্ষমতা কমে যায়।

আবার চুপ করে শুয়ে-বসে থাকা, ঘণ্টার পর ঘণ্টা টিভি দেখা ও একা সময় কাটানোও এর জন্য দায়ী। এই ধরণের অবসর জীবন কাটানোর ফলে মস্তিষ্কের কাজ কমে যায় বলে জানান প্রফেসর।

প্রফেসর পার্থসারথি বলেন, ভারতে প্রায় ৮৫ শতাংশ মানুষ ইদানীং এই রোগে আক্রান্ত হচ্ছেন। দেশটিতে ডিমেশিয়ায় আক্রান্তের সংখ্যা প্রায় ১.৮ মিলিয়ন। একইসঙ্গে বয়স যত বাড়ছে ততই রোগের প্রকোপও বাড়ছে। তবে ৮০ বছরে এই সমস্যা প্রকট আকার ধারণ করে।

এই রোগের পরিমাণ যে হারে বাড়ছে তাতে ২০২০-এ এই সংখ্যা দাঁড়াবে ৩.৭ মিলিয়নে।

বয়স ছাড়াও এই রোগের অন্য কারণ হলো ডায়াবেটিস, হেড ট্রমা ইনজুরি, অবসাদ, হাইপার টেনশন, ভাসকুলার ডিজিজ ও ফ্যামিলি হিস্ট্রি বলেও জানান প্রফেসর পার্থসারথি সতীশচন্দ্র ।

এএসএ/