‘শৌচাগারের অভাবে ধর্ষণ বাড়ছে ভারতে’

0
68
rape
ভারতে ধর্ষণ-প্রতিকী ছবি
rape
ভারতে ধর্ষণ-প্রতিকী ছবি

শৌচাগারের অভাবে ধর্ষণের ঝুঁকি বাড়ছে বলে মনে করছে ভারতের কেন্দ্রীয় সরকার। রাতে বাড়ির বাইরে প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে বালিকা-কিশোরী-তরুণীরাএ ধরনের শারীরিক হেনস্থার শিকার হচ্ছেন।

এক খবরে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, সম্প্রতি ভারতের পানীয় জল ও পয়নিষ্কাশন দফতরের‘স্বচ্ছ ভারত মিশন’নামক প্রকল্পের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, বাড়িতে শৌচালয় না থাকায় যে মেয়ে বা নারীকে রাতের অন্ধকারে বাইরে বেরোতে হয়, তাদের ক্ষেত্রে ধর্ষণ বা যৌন হয়রানির ঝুঁকি অনেক বেড়ে যায়।

এতে আরও জানানো হয়, শুধু শৌচকর্মের জন্যই নয়, ঋতুস্রাব চলার সময়, অন্তঃসত্ত্বা অবস্থায় এবং সদ্য মা হওয়ার পরে শৌচালয়ের আড়াল খুবই প্রয়োজন হয়।

শৌচালয়ের অভাবে মেয়েদের স্কুলে না যাওয়ার প্রসঙ্গটিও রয়েছে এ প্রতিবেদনে। বয়ঃসন্ধির পরে মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করে দেওয়ার বড় কারণ শৌচালয়ের অভাব।

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এক বক্তৃতায়শৌচালয়ের অভাবে মেয়েরা নিরাপত্তাহীনতায় পড়ছে বলে উল্লেখ করেন।

বিষয়টি স্বীকার করে নিয়ে ভারতের কেন্দ্রীয় সরকার সারা দেশের পয়নিষ্কাশন ব্যবস্থা পাল্টানোর ঘোষণা দিয়েছে।২০১৯ সালে ভারতের প্রতিটি বাড়িতে শৌচালয় বানানোর লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছে দেশটির কেন্দ্রীয় সরকার।