বোলিং অ্যাকশনে সন্দেহের তালিকায় সোহাগ গাজী

0
30
Shohag Gazi
সন্দেহে সোহাগ গাজী।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে সোহাগ গাজীর বোলিং অ্যাকশন নিয়ে অভিযোগ করেছেন আম্পায়াররা। এ নিয়ে গত ৩ মাসে পঞ্চম অফস্পিনার হিসেবে সন্দেহের তালিকায় নাম অন্তর্ভূক্ত হলেন এই বাংলাদেশি।

Shohag Gazi
সন্দেহে সোহাগ গাজী।

ম্যাচের দুই আম্পায়ার পাকিস্তানের আলিম দার, ওয়েস্ট ইন্ডিজের গ্রেগরি ব্রেথওয়েট এবং টিভি আম্পায়ার জোয়েল উইলসন সোহাগ গাজীর বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ পোষণ করেন। এরপর নিউজিল্যান্ডের ম্যাচ রেফারি জেফ ক্রোকে জানানো হয় বিষয়টি।

ম্যাচে ৯ ওভারে ১ উইকেটের বিনিময়ে ৪৭ রান দেওয়া এই বোলারের প্রতিটি বল নিয়ে সন্দেহ পোষণ করেন ম্যাচ অফিসিয়ালরা। গত ২৩ আগস্ট তাদের ওই রিপোর্ট বাংলাদেশ দলের ম্যানেজার হাবিবুল বাশারের কাছে হস্তান্তর করা হয়।

এর আগে গত ৩ বছর আগে সোহাগ গাজীর বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ পোষণ করা হয়। ওই সময়ে সে বাংলাদেশ এ দলের হয়ে ভারত সফরে ছিলেন। এরপর বোলিং কোচ সাকলাইন মুশতাকের কাছে বোলিং অ্যাকশন নিয়ে কাজ করেন এই অফস্পিনার।

গত ২৩ আগস্ট থেকে শুরু হওয়া আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, এই অভিযোগের কারণে আগামী ২১ দিনের মধ্যে বায়োমেকানিক ল্যাবে শুদ্ধি পরীক্ষায় অংশ নিতে হবে সোহাগ গাজীকে। এই পরীক্ষার ফলাফল পাওয়া গেলে সোহাগ গাজীর ভবিষ্যৎ সম্পর্কে জানা যাবে। তবে এই সময়ের মধ্যে বোলিংয়ে বাধা নেই তার।

গত মে মাসে শ্রীঙ্কার অফস্পিনার সচিত্র সেনানায়েকে, জুনে নিউজিল্যান্ডের স্পিনার কেনি ইউলিয়ামসকে অভিযুক্ত পাওয়ার পর তাদেরকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। এই সন্দেহভাজন তালিকায় আরও রয়েছে পাকিস্তানের অফস্পিনার সাঈদ আজমল এবং প্রসপার উতসেয়া।

উল্লেখ্য, বাংলাদেশের পক্ষে একই টেস্টে সেঞ্চুরি ও হ্যাটট্রিক করার রেকর্ড রয়েছে এই ক্রিকেটারের। এছাড়া ১০ টেস্ট ম্যাচে ৪২ দশমিক ০৭ গড়ে উইকেট নিয়েছেন ৩৮টি। ২২ ওয়ানডে ম্যাচে ২৯ দশমিক ৯৫ গড়ে তার উইকেট সংখ্য ২২টি এবং ৯ টি-টোয়েন্টি ম্যাচের তার উইকেট সংখ্যা মাত্র ৪টি।

সূত্র: ক্রিকইনফো

এমই/