কপিরাইট সুরক্ষায় বিএলসিপিস গঠিত

0
25
Press club
'বিএলসিপিএস' সংগঠনটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন সঙ্গীত শিল্পী সাবিনা ইয়াসমিন। ছবি- খালেদুল কবির নয়ন
Press club
‘বিএলসিপিএস’ সংগঠনটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন সঙ্গীত শিল্পী সাবিনা ইয়াসমিন। ছবি- খালেদুল কবির নয়ন

গীতিকার, সুরকার ও শিল্পীদের অর্থনৈতিক এবং নৈতিক স্বার্থ সংরক্ষণের জন্য কপিরাইট সুরক্ষায় বাংলাদেশ লিরিসিস্টস, কম্পোজারস অ্যান্ড পারফর্মার্স (বিএলসিপিএস) নামে একটি সংগঠন আত্নপ্রকাশ করেছে।

সোমবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সংগঠনটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

সংগঠনটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন সঙ্গীত শিল্পী সাবিনা ইয়াসমিন।

সংবাদ সম্মেলনে সভাপতি সাবিনা ইয়াসমিন বলেন, সংগীত স্রষ্টাদের অর্থনৈতিক ও নৈতিক তথা কপিরাইট অধিকার নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক প্রতিষ্ঠান‘সিস্যাক’(CISAC)  ও  ‘ওয়াইপো’ (WIPO) এর একাধিক কনভেনশন অনুযায়ী কাজ করবে বিএলসিপিএস।

তিনি বলেন, দীর্ঘদিন ধরেই আমরা রেকর্ড কোম্পানি, টেলিফোন কোম্পানি, টিভি চ্যানেল ও এফএম রেডিওসহ বিভিন্ন জায়গায় এবং ওয়েবসাইটে প্রচারিত আমাদের সৃষ্ট সংগীতগুলো থেকে প্রাপ্য রয়্যালটি পাচ্ছি না। তা আদায়ের লক্ষ্যেই সম্প্রতি বিএলসিপিএস গঠন করা হয়েছে।

বিএলসিপিএস –এ অসংখ্য কন্ঠশিল্পী, গীতিকার এবং সুরসৃষ্টা রয়েছেন। বাংলাদেশের কপিরাইট অফিস থেকে এই সংগঠনের নিবন্ধন দেওয়া হয়েছে।

সাবিনা ইয়াসমিন বলেন, এখন থেকে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো সংগীত ব্যবহারের অনুমোদন এবং রয়্যালটি প্রদানের জন্য বিএলসিপিএস এর কাছে দায়বদ্ধ থাকবে।

বিএলসিপিএস শিল্পীদের প্রাপ্য টাকা সংগ্রহ এবং বিতরণের দায়িত্ব নেবে। তাই আমরা সংগীত সংশ্লিষ্ট সকল শিল্পীদের এই সংগঠনের সাথে যুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি। ইতোমধ্যে বিভিন্ন ধারার সংগীত কর্মীরা যুক্ত হয়েছেন বলেও জানান তিনি।

সাবিনা বলেন, বিএলসিপিএস পুরো উদ্যোমে কাজ শুরু করলে বাংলাদেশের শিল্পী সমাজ আর দারিদ্র, অসহায়ত্বের মুখোমুখি হবে না।

এ সময় উপস্থিত ছিলেন, সংগঠনের প্রধান নির্বাহী কর্মকর্তা সুজিত মোস্তাফা, সাধারণ সম্পাদক হামিম আহমেদ, বাংলাদেশ কপিরাইট আন্ড আইপি ফোরামের প্রধান নির্বাহী কর্মকর্তা ও বিএলসিপিএস এর আইনি পরামর্শক ব্যারিস্টার এবিএম হামিদুল মিজাবাহ, সঙ্গীত শিল্পী মুনীর খান প্রমূখ।

এমআই/ এএসএ/