রাবিতে আবেদনের তারিখ ২ দিন পেছালো

0
26
ru
রাজশাহী বিশ্ববিদ্যালয়- ফাইল ছবি
ru
রাজশাহী বিশ্ববিদ্যালয়- ফাইল ছবি

রাষ্ট্রীয় টেলিকম অপারেটর কোম্পানি টেলিটকের যান্ত্রিক ত্রুটির কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে  স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ২ দিন পেছানো হয়েছে।

রোববার রাত ৯ টার দিকে জনসংযোগ দপ্তর থেকে প্রেরিত সংবাদ বার্তায় এই তারিখ পরিবর্তন করে আগামী ২৭ অগাস্ট দুপুর ১২ টার দিকে আবেদন শুরু হবে বলে ঘোষণা দেওয়া হয়। রোববার  রাত ১২টায় এই ভর্তি আবেদন শুরু হওয়ার কথা ছিল।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ইলিয়াস হোসেন জানান, ২৫ অগাস্ট থেকে ভর্তি প্রক্রিয়ার আবেদন বিতরণ শুরু হওয়ার কথা থাকলেও সরকারি মুঠোফোন সেবাদানকারী প্রতিষ্ঠান টেলিটক অপারেটরের যান্ত্রিক ত্রুটি থাকার কারণে আমরা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।

আগের আবেদন করার শেষ সময় ঘোষণা করা হয়েছিলো ১৪ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত ।

এই সময়সীমা বাড়ানো হবে কি না জিজ্ঞেস করলে তিনি বলেন, যেহেতু ২দিন পেছানো হয়েছে সেহেতু পরবর্তীতে বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সভায় এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। তবে ২-১ দিন বাড়ানো হতে পারে বলে মনে করছেন তিনি।

এই বিষয়ে কথা বলতে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।

অধ্যাপক ইলিয়াছ বলেন, ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত এসএসসি এবং ২০১৩ ও ২০১৪ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা কেবল আবেদন করতে পারবেন। তারা এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্ট ইউনিটে এই আবেদন করতে পারবেন।

আবেদন যোগ্যতা গত বছরের মতো অপরিবর্তিত রয়েছে উল্লেখ করে এই কর্মকর্তা জানান, মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫ সহ মোট জিপিএ ৭ দশমিক ৫ পেতে হবে।

বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৪ সহ মোট জিপিএ ৮দশমিক ৫ পেতে হবে।

এছাড়াও বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫ সহ মোট জিপিএ ৮পেতে হবে।

ইলিয়াছ জানান, ভর্তি পরীক্ষা ১৯ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এবার ৮টি অনুষদের অধীনে ৮টি ইউনিট ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে।

কলা অনুষদের জন্য ‘এ’ ইউনিটের আবেদনের জন্য ৭৭০ (ভ্যাটসহ) টাকা, আইন অনুষদের জন্য বি ইউনিটের জন্য ২৭৫ টাকা , বিজ্ঞান অনুষদের জন্য ‘সি’ ৬৬০ টাকা, ব্যবসায় শিক্ষা অনুষদের জন্য ডি ৪৪০ টাকা, সামাজিক বিজ্ঞান অনুষদের ই ৭১৫ টাকা, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের এফ ৫৫০ টাকা, কৃষি অনুষদের জি ৪৪০টাকা, প্রকৌশল অনুষদের এইচ ইউনিটে ৪৯৫ টাকা নির্দ্ধারণ করা হয়েছে।

ভর্তির বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.ru.ac.bd/ এ পাওয়া যাবে।

এএসএ/