ইবি শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ

0
24
islami-university-
ইসলামী বিশ্ববিদ্যালয়- ফাইল ছবি
islami-university-
ইসলামী বিশ্ববিদ্যালয়- ফাইল ছবি

পুলিশের সঙ্গে ছাত্রলীগ কর্মীদের সংঘর্ষের পর কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় এক মাসের জন্য বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

প্রক্টর মাহাবুবর রহমান জানান, আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাস, পরীক্ষা ও একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। সোমবার বেলা ১২টার মধ্যে সব ছাত্র-ছাত্রীকে হল ছাড়তে হবে।

উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণ ও বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ফেরাতে রোববার গভীর রাতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের জরুরি সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানান প্রক্টর।

রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় ছাত্রলীগকর্মীরা। এ সময় অন্তত ১৫ নেতাকর্মী আহত হলে বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয় ক্ষমতাসীন দলের সহযোগী সংগঠনটি।

কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সভাপতি আলী মুর্তজা খসরু অভিযোগ করেন, গাজায় ইসরায়েলি ‘গণহত্যার’ প্রতিবাদে রোববার বেলা ১২টার দিকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে ইসলামী ছাত্রশিবির। মিছিল শেষে সমাবেশে শিবির নেতারা বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি করে বক্তব্য দেয়।

ছাত্রলীগের নেতাকর্মীরা এর প্রতিবাদে ক্যাম্পাসে মিছিল বের করে। তারা প্রশাসন ভবনের দিকে গেলে বিশ্ববিদ্যালয় থানা পুলিশ তাতে বাধা দেয় এবং লাঠিপেটার পাশাপাশি রাবার বুলেট ছুড়তে থাকে।

এতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতা মিজানুর রহমান মিনু, ছাত্রলীগ কর্মী বিপ্লব কর্মকার, টনি ও রিপন রাবার বুলেটে আহত হন। পুলিশের লাঠির আঘাতে আহত হন জুয়েল রানা নামের আরেকজন।

এরপর সন্ধ্যায় অনির্দিষ্টকালের ছাত্র ধর্মঘটের ডাক দেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আহ্বায়ক শামীম আহমেদ খান।

তিনি বলেন, ঘটনার সঠিক তদন্ত করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাস, পরীক্ষা ও সব একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে।

প্রক্টর মাহবুবর রহমান বলেন, প্রশাসন ভবনের সামনে ছাত্রলীগের মিছিল থেকে উপাচার্য ও উপ-উপাচার্যের গাড়ির দিকে ইট ছোড়া হলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। এ সময় ছাত্ররা সংঘর্ষে জড়ায়।

ইসলামী বিশ্ববিদ্যালয় থানার ওসি শরিফুল ইসলাম জানান, আইনশৃংখলা বাহিনীর কাজে বাধা দেয়ায় এবং তাদের ওপর আক্রমণ করায় আত্মরক্ষার জন্য পুলিশ রাবার বুলেট ছুড়েছে।

এএসএ/