আমদানি বিল পরিশোধে শর্ত শিথিল

0
30
sugar-wheat
চিনি ও গম-ফাইল ফটো
sugar-wheat
চিনি ও গম-ফাইল ফটো

নিত্যপ্রয়োজনীয় কিছু পণ্যের আমদানি বিল পরিশোধে শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। আগে অপরিশোধিত ভোজ্য তেল ও তৈলবীজ, অপরিশোধিত চিনি এবং গম আমদানির বিল ত্রৈমাসিক ভিত্তিতে পরিশোধের বাধ্যবাধকতা থাকলেও এখন তা ৬ মাসের মধ্যে পরিশোধ করা যাবে।

রোববার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

 প্রজ্ঞাপনে বলা হয়েছে, অপরিশোধিত ভোজ্য তেল ও তৈলবীজ, অপরিশোধিত চিনি এবং গম আমদানির বিল ত্রৈমাসিক ভিত্তিতে পরিশোধ করার বিধান শিথিল করা হয়েছে। এর আগে যেসব আমদানি বিলের মেয়াদ ৬ মাস অতিক্রম করেছে এবং আমদানি মূল্য ১০ লাখ ডলারের ওপরে তা ত্রৈমাসিক ভিত্তিতে পরিশোধ করার নির্দেশনা দেওয়া হয়েছিল। নির্দিষ্ট এসব পণ্য ব্যতীত অন্য ক্ষেত্রে পূর্বের বিধান বহাল থাকবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

 কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, আমদানির বিপরীতে বৈদেশিক দায় দীর্ঘদিন অপরিশোধিত থাকায় কোনো নির্দিষ্ট সময়ে বিল পরিশোধে ঝুঁকি দেখা দিতে পারে। দেশকে বৈদেশিক মুদ্রার সঙ্কটের হাত থেকে রক্ষা করতে ১০ লাখ মার্কিন ডলারের আমদানির বিল ত্রৈমাসিক ভিত্তিতে পরিশোধ করার নির্দেশনা দেওয়া হয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সম্প্রতি গত কয়েক ত্রৈমাসিকে আমদানিতে পরিশোধযোগ্য ডেফার্ড পেমেন্টের পরিমাণ অনেক বেড়ে গেছে। এতে বৈদেশিক বিলের দায় অপরিবর্তিত অবস্থায় অথবা আনুপাতিক হারে বাড়ছে না। এই প্রবণতা অব্যাহত থাকলে হঠাৎ করে বৈদেশিক দায় মেটাতে স্থানীয় বাজারে বৈদেশিক মুদ্রার ওপর চাপ সৃষ্টি হতে পারে। এ ধরনের ঝুঁকি মোকাবেলায় স্বল্প মেয়াদের বায়ার্স অথবা সাপ্লায়ার্স ক্রেডিটে পরিশোধ ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরিয়ে আনা কথা বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

এসএই/