ডিএসইতে লেনদেন বেড়েছে ১৭%

0
28
DSE-CSE
ডিএসই ও সিএসই’র লোগো

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ১০৬ কোটি টাকার বা ১৭ শতাংশ। তবে এই দিন ডিএসইতে সব ধরনের সূচকের পতন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে মোট ৭৩৮ কোটি ১৭ লাখ টাকা শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৬৩২ কোটি ১৩ লাখ টাকার শেয়ার।

এদিকে সপ্তাহের প্রথম দিনে ডিএসইতে সব ধরনের সূচক পতন হয়েছে। ডিএসইর প্রধান বা ডিএসইএক্স সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৫৪০ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬০ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭২১ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ২৯৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৩টি কোম্পানির। আর দর কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

রোববার ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- বেক্সিমকো, এমজেএলবিডি, বিএসআরএম স্টীল, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, এসিআই, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, গ্রামীণ ফোন, লাফার্জ সুরমা সিমেন্ট, সেন্ট্রাল ফার্মাসিটিক্যালস লিমিটেড এবং তিতাস গ্যাস।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনে সূচকের বেড়েছে। রোববার সিএসই সার্বিক সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৬৩ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

অর্থসূচক/এসএ/