জরিমানা গুণলেও পুঁজিবাজারে আসছে না ৯ বিমা কোম্পানি

0
41

6_insurance_companiesপুঁজিবাজারে তালিকাভুক্ত হতে না পেরে প্রতিদিন জরিমানা দিতে হচ্ছে ৯ বিমা কোম্পানিকে। ২০১১ সাল থেকে প্রতিদিন ৫ হাজার টাকা করে জরিমানা গুণে যাচ্ছে কোম্পানিগুলো। গত ৩ বছর আট মাস ২৩ দিনে এসব কোম্পানিকে ৬৬ লাখ ৫০ হাজার টাকা জরিমানা দিতে হয়েছে। বিমা গ্রহীতাদের অর্থ থেকে এ জরিমানা পরিশোধ করছে কোম্পানিগুলো।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায় পুঁজিবাজারে এখন পর্যন্ত যেসব বিমা কোম্পানি তালিকাভুক্ত হতে পারেনি সেগুলো হলো- হোমল্যান্ড লাইফ, সানফ্লাওয়ার লাইফ, বায়রা লাইফ ইন্স্যুরেন্স, সাউথ এশিয়া ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ইসলামী কর্মাশিয়াল ইন্স্যুরেন্স ও ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি।

জানা গছে, বিমা আইনানুযায়ী নিবন্ধিত হওয়ার ৩ বছরের মধ্যে পুঁজিবাজারে বিমা কোম্পানিগুলো তালিকাভুক্ত হতে হয়। কিন্তু এ সময়ের মধ্যে তালিকাভুক্ত হতে ব্যর্থ এ ৯ কোম্পানিকে দৈনিক ৫ হাজার টাকা দিতে হচ্ছে।

এদিকে,আইডিআরএ’র নিময়ানুযায়ী, পুজিঁবাজারে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আসার নির্ধারিত সময় পার হলে প্রথমে কোম্পানিকে মূল জরিমানার হিসাবে এককালীন ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এরপর যতদিন আইপিওতে আসতে পারবে না ততদিন কোম্পানিকে প্রতিদিনের জন্য জরিমানা গুনতে হয়। বিমা আইন ১৯৩৮এর ১০২ ধারা অনুযায়ী প্রতিদিন জরিমানার হার ছিল ১ হাজার টাকা। নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ নতুন বিমা আইন ২০১০-এর ১৩০ ধারা অনুযায়ী প্রতিদিনের এ জরিমানার হার ২০১১ সাল থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়।

আইডিআররের সূত্রে জানা গেছে, তালিকাভুক্তির বাইরে থাকা বিমা কোম্পানিগুলোকে এ পর্যন্ত বেশ কয়েকবার তাগিদ দেওয়া হয়েছে। তবে বিমা কোম্পানিগুলোর আর্থিক ভিত্তি দুর্বল হওয়ার কারণে নির্ধারিত সময়ে পুজিঁবাজারে তালিকাভুক্ত হতে পারেনি। এদিকে বাজারে না আসতে পারার কারণ খতিয়ে দেখতে দেখছে আইডিআরএ।