বাস যাবে মেঘের দেশে

0
83
meghalaya-cloud
মেঘালয়-ফাইল ফটো
meghalaya-cloud
মেঘালয়-ফাইল ফটো

দীর্ঘ প্রতীক্ষার পর ভারতের মেঘালয়ের সঙ্গে সরাসরি বাস যোগাযোগ চালু হতে যাচ্ছে। শনিবার ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যটির সঙ্গে সরাসরি বাস সার্ভিস চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ঢাকা সফররত ভারতের একটি প্রতিনিধি দলের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।তবে কবে থেকে বাস চলাচল করবে তার কোনো সময়সূচি ঠিক করা হয়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আজ শনিবার ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল (অব.) ভি কে সিংয়ের নেতৃত্বে আসা একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন। এ সময় ভারতের মেঘালয় রাজ্যের মুখ্যমন্ত্রী ড. মুকুল সাংমা, ত্রিপুরার শিল্পমন্ত্রী তপন চক্রবর্তী, মেঘালয়ের সংসদ বিষয়ক সচিব কেনেডি খায়রিম, ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ শরন এবং বাংলাদেশ-ভারত চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠাতা সভাপতি মাতলুব আহমাদ উপস্থিত ছিলেন।

সিদ্ধান্ত অনুসারে ঢাকা থেকে সিলেট হয়ে মেঘালয়ের রাজধানী শিলং আসা-যাওয়া করবে দুই দেশের বাস।

shillong
শিলং

শিলং হচ্ছে উত্তর-পূর্ব ভারতের পর্বতঘেরা রাজ্য মেঘালয়ের রাজধানী। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৫ হাজার উঁচু এই শহর। আর শিলং পর্বত চূড়ার উচ্চতা প্রায় ৭ হাজার ফুট। সবুজে-মেঘে মাখামাখি শিলংকে বলা হয় পূর্বের স্কটল্যান্ড। রাজ্যটিতে জনবসতি বেশ কম। প্রতি বর্গমাইলে মাত্র ৪০০ লোক বাস করে।

নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য আর অনুকূল জলবায়ুর কারণে ভ্রমণ পিপাসুদের কাছে মেঘালয়, বিশেষ করে এর রাজধানী শিলং অনন্য এক গন্তব্য।