পিই রেশিও কমেছে ০.৫১%

0
36
PE Ratio logo
পিই রেশিও কমেছে

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে। গত সপ্তাহে ডিএসইতে পিই রেশিও কমেছে দশমিক ০৯ পয়েন্ট বা ০.৫১%। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

PE Ratio logo
পিই রেশিও

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসই’র পিই রেশিও অবস্থান করছে ১৬.৯৫ পয়েন্ট,যা আগের সপ্তাহে ছিল ১৭.০৪ পয়েন্ট। অর্থাৎ সপ্তাহ শেষে ডিএসইর পিই কমেছে ০.৫১ শতাংশ। এদিকে, গত সপ্তাহে ডিএসইর পিই ছিল ২.৫০ শতাংশ। বিশ্লেষকদের মতে, গত সপ্তাহে পুঁজিবাজারে সব ধরনের শেয়ারের দর কমেছে। এর ফলে স্বাভাবিকভাবেই গড় পিই রেশিও কমেছে।

জানা যায়, বাজারে দীর্ঘদিন ধরে পিই রেশিও ২০’র নিচে অবস্থান করছে। কোনো কোনো খাতে তা ১৫ এর চেয়েও কম। আর এ কারণে বর্তমান বাজারকে বিনিয়োগ উপযোগী বলে মনে করছেন বিশ্লেষকরা। কারণ বর্তমান মূল্যস্তরে বিনিয়োগের ক্ষেত্রে তুলনামূলক ঝুঁকি কম।

সপ্তাহ শেষে খাতভিত্তিক ট্রেইলিং পিই রেশিও বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৬.৪ পয়েন্টে, সিমেন্ট খাতের ৩১.৩ পয়েন্ট, সিরামিক খাতের ২৫.৯ পয়েন্টে, প্রকৌশল খাতের ২৪.৬ পয়েন্ট, খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ৩০.৬ পয়েন্ট, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১৩.৬ পয়েন্ট, তথ্য ও প্রযুক্তি খাতের ১৯.৬ পয়েন্টে, পাট খাতে -৬.৩,বিবিধ খাতের  ৩১.৯ পয়েন্ট, এনবিএফআই খাতের ১৫.৬ পয়েন্টে, কাগজ খাতের ২০৫.১ পয়েন্ট, ওষুধ ও রসায়ন খাতের ২৫ পয়েন্ট, সেবা ও আবাসন খাতের ২৩.৪ পয়েন্ট, চামড়া খাতের ১৯.৭ পয়েন্ট, টেলিযোগাযোগ খাতে ২২.৮ পয়েন্ট, বস্ত্র খাতের ১১.৭ পয়েন্ট এবং ভ্রমণ ও অবকাশ খাতে ৩১.৫ পয়েন্টে অবস্থান করছে।

অর্থ সূচক/এমএম