গাজায় ১৮ গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর

0
38
hamas executed collaborator
এক গুপ্তচরকে টেনে নিয়ে যাচ্ছেন হামাসের এক সদস্য।
hamas executed collaborator
এক গুপ্তচরকে টেনে নিয়ে যাচ্ছেন হামাসের এক সদস্য।

ইসরায়েলের হয়ে কাজ করার অভিযোগে ১৮ ফিলিস্তিনির মৃত্যদণ্ড কার্যকর করেছে হামাস। অন্যদিকে রকেটের আঘাতে বালকের মৃত্যুর জন্য হামাসকে চরম মূল্য দিতে হবে সতর্ক করে দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

এক খবরে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শুক্রবার ফিলিস্তিনের গাজা শহরের একটি পুলিশ স্টেশনে ১১ জন গুপ্তচরের মৃত্যদণ্ড কার্যকর করা হয়।

এর পরপরই গাজার সেন্ট্রাল স্কয়ারে আরও ৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

এ সময় হামাস ঘোষণা দেয়, ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তিতে লিপ্ত অন্যদের ভাগ্যেও একই পরিণতি ঘটবে।

এর কয়েক ঘণ্টা পরপরই সাবেক হামাস প্রধান ইসমাইল হানিয়াকে উদ্দেশ্য বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় হানিয়ার ভাগ্যে কি ঘটেছে জানা না গেলেও অন্য এক গুরত্বপূর্ণ ব্যক্তি নিহত হয়েছেন বলে জানিয়েছে হামাস।

ওই দিন গাজার দক্ষিনাঞ্চলে ইসরায়েলের বিমান হামলায় আরও ৭ ফিলিস্তিনি নিহত হয়েছে।

এদিকে হামাসের মর্টারের আঘাতে ইসরায়েলের এক চার বছর বয়সী বালক নিহত হওয়ায় ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে দেশটি। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে উদ্ধৃত করে তার মুখপাত্র ওফির জেনডেলম্যান এক টুইটার বার্তায় বলেন, এ হামলার জন্য হামাসকে চরম মূল্য দিতে হবে।

ওই বার্তায় ইসরায়েলের পক্ষ থেকে গাজায় অভিযান জোরদার করারও ঘোষণা দেয়া হয়।

প্রসঙ্গত, গত ৮ মার্চ গাজায় সামরিক অভিযান শুরুর আগে একই ধরনের সতর্কবার্তা জানিয়েছিলেন নেতানিয়াহু। এরপর থেকে হামাসকে দমন অভিযানের নামে ইসরায়েলের হামলায় এ পর্যন্ত প্রায় ২১০০ ফিলিস্তিনি নিহত হয়েছে।