আগামীকাল থেকে খান ব্রাদার্সের আইপিও আবেদন

0
53
Khan_Br_PP_Bag
খান ব্রাদার্স লোগো
Khan_Br_PP_Bag
খান ব্রাদার্স লোগো

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন পাওয়া খান ব্রাদার্স পিপিওভেন ব্যাগ লিমিটেডের আবেদন শুরু আগামীকাল রোববার। চলবে ২৮আগস্ট বৃহস্পতিবার পর্যন্ত। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এই সুযোগ থাকবে ৬ সেপ্টেম্বর, শনিবার পর্যন্ত। কোম্পানি সূত্রে এই তথ্য জানা যায়।

এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫২১তম সভায় কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দেওয়া হয়।

আইপিওতে কোম্পানিটি ২ কোটি শেয়ার ইস্যু করবে। ১০ টাকা অভিহিত মূল্যে শেয়ার ছাড়বে কোম্পানিটি। আইপিও’র শেয়ারে কোনো প্রিমিয়াম নিচ্ছে না খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ।

আইপিও’র মাধ্যমে কোম্পানিটি বাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলন করবে। পুঁজিবাজার থেকে উত্তোলিত টাকা কোম্পানিটি মেশিনারিজ কেনা, বিল্ডিং নির্মাণ, ব্যাংক ঋণ পরিশোধ ও চলতি মূলধন সংস্থানে কাজে লাগাবে।

৩০ জুন ২০১৩ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত হিসাবসহ বিগত পাঁচ বছরের শেয়ার প্রতি আয়ের ভারীত্ব গড় (ওয়েটেড এভারেজ) ছিল ৮৭ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ মূল্য বা এনএভি ছিল ১৪ টাকা ৬৯ পয়সা।

২০১৩ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস দাঁড়ায় ১ টাকা ৬৭ পয়সা।

ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে দুটি কোম্পানি। এরা হচ্ছে- এএফসি ক্যাপিটাল লিমিটেড এবং সিএমএসএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ লিমিটেড খান ব্রাদার্স গ্রুপের একটি প্রতিষ্ঠান। গ্রুপটি জাহাজ নির্মাণ, শিপিং লাইসেন্স, গার্মেন্টস, পলিমার ব্যবসায়ে যুক্ত। খান ব্রাদার্স স্লিপ ওয়েজ অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস দেশের সবচেয়ে বড় শিল্প ইয়ার্ড।

খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তোফায়েল আহমেদ খান অর্থসূচককে বলেন, বর্তমানে কোম্পানিটির বার্ষিক টার্নওভার প্রায় ১০০ কোটি টাকা। বছরে ৬০ লাখ পিস ব্যাগ উৎপাদন করছে কোম্পানিটি। আইপিও’র মাধ্যমে সংগৃহীত অর্থে এফআইবিসি ব্যাগ উৎপাদনের ইউনিট স্থাপন করা হবে।

অর্থসূচক/জিইউ