‘মর্দ’ পুলিশ অফিসারদের লজ্জায় ফেলবেন ‘মার্দানি’ রানী

0
50

ব্ল্যাক, যুবা, নো ওয়ান কিল জেসিকা এবং সাথিয়া সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করে বারবার নিজেকে প্রমাণ করেছেন রানী মুখার্জি। এবার সেই তালিকায় মার্দানি-র নামটাও অনায়াশে ঢুকে গেল। সত্যিই বলিউডের অত্যন্ত প্রতিভাবান অভিনেত্রীদের একজন তিনি।

Mardaani
মার্দানি’ সিনেমায় রানী মুখার্জি। ফাইল ছবি

‘মার্দানি’ সিনেমায় এবার তার অনবদ্য অভিনয় বলিউডের বেশ কিছু ‘মর্দ’ পুলিশ অফিসারকেই লজ্জায় ফেলতে পারেন।

ভারতের এক বার্তা সংস্থা এ তথ্য জানিয়েছে।

প্রদীপ সরকার পরিচালিত এই ছবি আলোচনায় তো ছিলই। কিন্তু বেশ কিছুদিন বিরতির পর রানী বলিউডে ফিরলেও কতটা আশাপূরণ করতে পারবেন তা নিয়ে অনেকের মনেই সংশয় ছিল। কিন্তু নিরাশ করেননি রানি। অভিনয় ও ভাবভঙ্গিতে তিনি আবারও প্রমাণ করে দিয়েছেন ছেলেদের থেকে কোনো অংশেই কম নয় নারীরা।

ছবিতে রানি মুম্বাই ক্রাইম ব্রাঞ্চের অফিসার শিবানী শিবাজি রাও, যে মানুষ পাচারের মামলাগুলো নিয়ে নাড়াঘাটা করেন।

আর ছবির পটভূমি হলো- একটি নিখোঁজ মেয়ের মামলা হাতে নেয় শিবানী। সেই ঘটনা থেকেই বেরিয়ে আসে মানুষ পাচার চক্র। কিছুদিনের মধ্যেই শিবানী এই মানুষ পাচার চক্রের কুখ্যাত আঁতাত গুলি খুঁজে বের করে। চ্যালেঞ্জ নেয় এই চক্রের মূল পাণ্ডাকে খুঁজে বের করবে।

শিবানী তাকে খুঁজে বার করতে পারবে কি না নাকি শক্তিশালী চক্রের চাপে পিছিয়ে যেতে হবে, কী পরিণতি হবে তারা তাই নিয়েই মার্দানি-র গল্প।

Mardaani
রানী মুখার্জি

এর আগে দৃঢ় সাংবাদিকের ভূমিকায় অভিনয় করতে দেখা গেছে রানীকে। তবে এই ছবিতে নিজের মর্দানি রূপটি ভালোভাবেই ফুটিয়ে তুলেছেন রানী। বেশ কিছু ঝুঁকিপূর্ণ স্টান্টও করেছেন তিনি। খুব কম ছবিতেই এমন দাবাঙ্গ চরিত্র অভিনের সুযোগ পান অভিনেত্রীরা।

ছবিটিতে রানীর অভিনয়ে কোনো নাটকীয়তা ছিল না। বরং একজন অভিনেতা যত সাবলীলভাবে এই চরিত্রটি করতে পারতেন তার চেয়ে নিপুনতার সঙ্গে শিবানীর চরিত্রটি ফুটিয়ে তুলেছেন রানী। কখনও নৃশংসতা, কখনও বিরক্তি, কখনও অসাফল্যের হতাশা সমস্ত অনুভূতিও স্পষ্ট রানীর চোখে মুখে। এছবি এক কথায় রানিময়।

রানির বিপরীতে অর্থাৎ শিবানীর স্বামীর চরিত্রে অভিনয় করেছেন যীশু সেনগুপ্ত। তার অভিনয়ের সেভাবে সুযোগ না থাকলেও যেটুকু সুযোগ পেয়েছেন তার সদ্ব্যবহার করেছেন তিনি।

পরিচালক এই ছবির মাধ্যমে মানুষ পাচারের বিভৎস ও বাস্তব সত্যটাকে তুলে ধরেছেন অত্যন্ত সাবলীলভাবে।

এছাড়াও ছবিটিতে রয়েছে বেশ কিছু চমকপ্রদ দৃশ্য। তা আপনাকে চমকে না দিলেও বলিউডের বেশ কিছু ‘মর্দ’ পুলিশ অফিসারকেই লজ্জায় ফেলতে পারেন মর্দানি রানী।

এএসএ/