মেয়ে তোমার বয়স কত!

0
58

মেয়েদের বয়স আর ছেলেদের বেতন; জিজ্ঞসা করে সচারাচার সঠিক উত্তর পাওয়া যায় না।মাঝে মাঝে বিশ্ববিদ্যালয়ের পাঠ চুকানো মেয়ের দাবি- তার বয়স ২০। তাই হয়তো অনেকে বলেন, মেয়েরা বয়স চুরি করতে পছন্দ করেন।women

ডেইলি মেইলের ১টি প্রতিবেদন বলছে, গবেষণায় দেখা গেছে, আধুনিক নারী বিশ্বাস করেন তার প্রকৃত বয়সের থেকে তাকে ৫ বছর কম বয়সী দেখায়। বেশিরভাগ ব্রিটিশ নারী মনে করেন ৪৬ বছরের আগে তাদেরকে বয়স্ক দেখায় না। তবে ৫০ বছরের পর নারী তাদের চেহারা সম্পর্কে আর আত্মবিশ্বাসী থাকে না।

২০০০ নারীর মধ্যে পরিচালিত এ গবেষণায় দেখা গেছে, এক-তৃতীয়াংশ নারী মনে করেন, তার প্রকৃত বয়সের থেকে তাকে ৫ বছর কম বয়সী দেখায়।

প্রতি ১০ জনে ১ জন মনে করেন, তাদেরকে তাদের প্রকৃত বয়স থেকে ১০ বছর কম দেখায়।

প্রসাধনী ব্র্যান্ড ল্যানকমের এই গবেষণায় উঠে এসেছে প্রায় ১০ শতাংশ নারী ২০ বছরে বয়সেই তাদের বয়স বাড়া নিয়ে উদ্বিগ্ন হতে শুরু করেন।

প্রায় ৪০ শতাংশ নারী বলেছেন, ৩০ বছরের পর থেকে তারা তাদের বয়স বাড়া নিয়ে ভাবতে থাকেন। এবং ৪৬ বছরের পর এই ভাবনা ভীতিজনক অবস্থায় পৌঁছায়।

প্রতি ৫ জনের একজন নারী বলেছেন, ৫০ থেকে ৬০ বছরের মধ্যে রয়স বাড়ার বিষয়টি তারা ভাবতে শুরু করেন। তারা তাদের যৌবনের চেয়ে পৌঢ় চেহারাতেই খুশি।

গরেষণায় অংশগ্রহণকারীরা জানিয়েছেন, যৌবন ও সৌন্দর্য থরে রাখতে দরকার সুখী দাম্পত্য জীবন। এছাড়া রোদে ত্বক পোড়া থেকে নিজেকে রক্ষা করা, ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করা, সঠিক মাত্রায় ভালো মানের অ্যালকোহল গ্রহণ এবং প্রতিদিন কমপক্ষে ৫ টুকরা ফল গ্রহণ করাও জরুরি।

তারা বলেন, বয়স কমানোর জন্য নিয়মিত চুলের পরিচর্যা করা, প্রাত্যহিক ব্যায়াম ,ধর্মীয় অনুশাসন পালন, চোখের যত্ন নেওয়া এবং ধূমপান বর্জন খুবই জরুরি।

সপ্তাহান্তে একদিন তরুণদের সাথে বসে ওয়াইন পানও বয়স কমিয়ে দেয় বলে তারা মনে করেন।

গবেষণায় দেখা গেছে, ইতালি ও ফরাসি নারীরা মনে করেন তাদের মধ্যে তারুণ্যের দ্যুতি বেশি।

রাশিয়া, জার্মানি ও আয়ারল্যান্ডের নারীরা প্রসাধনীর পেছনে সবচেয়ে কম ব্যয় করেন। ওইসব দেশের ৫০ শতাংশ নারী প্রসাধনীর পেছনে বছরে মাত্র ৬০ মার্কিন ডলার ব্যয় করেন। ৩৮ শতাংশ নারী খরচ করেন ৬০-১৫০ ডলারের মধ্যে। ১২ শতাংশ নারীর এ বাবদ ব্যয় ১৫০-২৫০ ডলার। আর মাত্র ৩ শতাংশ নারীর এ বাবদ ব্যয় ২৫০ ডলারের বেশি।

ইউএম/