ফিরে যেতে চান অনুপ চেটিয়া

0
46
উলফার সাধারণ সম্পাদক অনুপ চেটিয়া- ফাইল ছবি
উলফার সাধারণ সম্পাদক অনুপ চেটিয়া- ফাইল ছবি
উলফার সাধারণ সম্পাদক অনুপ চেটিয়া- ফাইল ছবি

বাংলাদেশের কারাগারে বন্দি উত্তর-পূর্ব ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সাধারণ সম্পাদক অনুপ চেটিয়া দেশে ফিরতে চেয়েছেন।

বৃহস্পতিবার সকালে কাশিমপুর কারাগারে অনুপ চেটিয়ার সঙ্গে ভারতীয় হাইকমিশন অফিসের কনস্যুলার জেপি সিং দেখা করতে গেলে তিনি এ আগ্রহের কথা জানান।

কারাগারের জেলার জান্নাতুল ফরহাদ জানান, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে তারা কারাগারে আসেন। পরে কারাসুপার মিজানুর রহমানের উপস্থিতিতে তারা অনুপের সঙ্গে কথা বলেন। প্রায় পৌনে এক ঘণ্টা তাদের মধ্যে আলাপ হয়।

এসময় কনস্যুলার অনুপচেটিকে দেশে ফেরার আগ্রহের বিষয়ে জানতে চান। জবাবে তিনি দেশে ফেরার সম্মতি প্রকাশ করে বলেন, আইনগত জটিলতা না থাকলে তিনি দেশে ফিরতে আগ্রহী।

১৯৯৭ সালের ২১ ডিসেম্বর ঢাকার মোহাম্মদপুর এলাকা থেকে অনুপ চেটিয়াকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর তার বিরুদ্ধে অবৈধভাবে বাংলাদেশে অবস্থান, অবৈধভাবে বিদেশি মুদ্রা ও স্যাটেলাইট ফোন রাখার অভিযোগে তিনটি মামলা হয়।

পরে তিনটি মামলায় তাকে যথাক্রমে তিন, চার ও সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন বাংলাদেশের আদালত। ২০০৭ সালের ২৫ ফেব্রুয়ারি তার সাজার মেয়াদ শেষ হয়।

২০১২ সাল থেকে তিনি কাশিমপুর কারাগারে রয়েছেন।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম স্বাধীন করতে ১৯৭৯ সালে উলফা গঠিত হয়। এরপর দুই দশকেরও বেশি সময় ধরে সংগঠনটির কার্যক্রম চলে।

সাকি/