প্রস্তাব পেলে তফসিল পেছানো হবে: ইসি
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

প্রস্তাব পেলে তফসিল পেছানো হবে: ইসি

ECসমঝোতার জন্য আমরা অনেক অপেক্ষা করেছি। এখন যদি সুস্পষ্ট প্রস্তাব আসে তাহলে এ ব্যাপারে সিদ্ধান্ত নিবে কমিশন। শনিবার নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন নির্বাচন কমিশনার মো. আবু হাফিজ।

আবু হাফিজ বলেন, নির্বাচনে অংশগ্রহণকারীকে বাধা দিলে তা আচরণবিধীর আওতায় আসবে এবং সেখানে আইন প্রয়োগ করা হবে। এ ব্যাপারে আমরা আইনশৃংখলা  বাহিনীকে নির্দেশ দিয়েছি।

অবরোধে মনোনয়নপত্র দিতে সমস্যা হলে কমিশনের করণীয় সর্ম্পকে আবু হাফিজ বলেন, অবরোধের কর্মসূচি রাজনৈতিক। এ সর্ম্পকে আমাদের কোনো বক্তব্য নেই। কেউ যদি অবরোধকারীদের অনুরোধে নির্বাচন না করে তাহলে আমাদের কিছু করার নেই। কিন্তু কেউ আসতে চাইলে বাধা দিলে আমরা তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেব।

পৌর মেয়র ও উপজেলা চেয়ারম্যানদের নির্বাচনে অংশগ্রহণের ব্যপারে তিনি বলেন, আদালতের রায় অনুযায়ী সিটি করপোরেশনের মেয়র এবং উপজেলা চেয়ারম্যানগণ নির্বাচন করতে পারবে না। তবে পৌর মেয়ররা নির্বাচন করতে পারবে। এটা আদালতের বিষয়, কমিশনের এতে কোনো হাত নেই।

প্রধানমন্ত্রীর উপদেষ্টারা নির্বাচন করতে পারবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এই বিষয়ে আগ্রহী সকলকে আমরা বলব, নির্বাচনী আচরণবিধী বা আইনগুলো দেখতে। আইনে যা আছে সে অনুযায়ী নির্বাচন করা হবে।

অবরোধের কারণে মনোনয়নপত্র জমা দেয়ার সময় বৃদ্ধির ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, সময় বৃদ্ধি করা হবে না। তবে কেউ যদি এতে বাধাগ্রস্থ করে তাহলে আমরা তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব। আর এই ব্যাপারে আইনশৃংখলা বাহিনীকে নির্দেশ দেওয়া আছে।

তফসিল ঘোষণার পরও রাজনৈতিক সমাবেশের বিষয়ে তিনি বলেন, তফসিল ঘোষণার পরও পুলিশের অনুমতি নিয়ে সভা সমাবেশ করা যাবে। তবে ওই সমাবেশ থেকে কোনো ভোট চাইতে পারবেন না।

আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে তিনি বলেন, নোটিশ দেয়ার পর যারা ভোট প্রার্থণা করে, পোস্টার, ব্যানার ও দেয়াল লিখন মুছে না ফেলে তাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা গ্রহণ করবে ইসি।

এইচকেবি/

এই বিভাগের আরো সংবাদ