মাহবুবের আয় বহির্ভূত সম্পদ সাড়ে ছয় কোটি টাকা

0
34
Mahbubur_bg
পটুয়াখালি-৪ আসনের সংসদ সদস্য ও সাবেক পানিসম্পদ মন্ত্রী মাহবুবুর রহমান

Mahbubur_bgপ্রায় সাড়ে ছয় কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন করেছেন পটুয়াখালী-৪ আসনের সংসদ সদস্য ও প্রাক্তন পানিসম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান। এ অভিযোগে রাজধানীর রমনা থানায় মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার দুপুরে অনুসন্ধানকারী কর্মকর্তা ও দুদকের উপ-পরিচালক মো. খায়রুল হুদা মামলার বাদি (মামলানং- ৩৬) মামলাটি দায়ের করেন।

দুদক সূত্র জানায়, অবৈধ সম্পদ অর্জন ও হলফলামায় দেওয়া সম্পদের অস্বাভাবিক বৃদ্ধির কারণে ১২ জানুয়ারি মো. মাহবুবুর রহমানের বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় কমিশন। এরপর দুদকের দেওয়া নোটিসের জবাবে গত ৩ এপ্রিল কমিশনে সম্পদ বিবরণী দাখিল করেন তিনি।যেখানে তার নিজ নামে ৩ কোটি ৯ লাখ ৩৪ হাজার ৪৪০ টাকার স্থাবর সম্পদ ও ২ কোটি ৭৫ লাখ ৬৬ হাজার ৭২ টাকার অস্থাবর সম্পদ অর্থ্যাৎ মোট ৫ কোটি ৮৫ লাখ ৫১২ টাকার সম্পদের হিসাব দেন। কিন্তু এ সম্পদের আয়ের সঠিক কোনো উৎস দুদককে দিতে পারেননি এ সাংসদ।

সূত্র আরও জানায়,মাহবুবুর রহমান ২০০৮ সালের হলফনামায় ৫০ লাখ ৮৮ হাজার ৫১২ টাকা সম্পদের হিসাব দেন।যা ২০১৩ সালের হলফনামায় বেড়ে গিয়ে ৬ কোটি ৩৫ লাখ ৫১২ টাকার সম্পদ অর্জিত হয়েছে।অর্থ্যাৎ মাত্র পাঁচ বছরে তার ৫ কোটি ৮৪ লাখ ১২ হাজার ৪০০ টাকা সম্পদ বৃদ্ধিপায়।এটা অস্বাভাবিক ও নির্দিষ্ট উৎস না থাকায় দুদকের কাছে প্রতিয়মান হয়েছে তিনি অসাধু ‍উপায়ে এত বিপুল পরিমাণ সম্পদের মালিক হয়েছেন।

তাই দুদকের অনুসন্ধানে ৫ কোটি ১৯ লাখ ৫০ হাজার টাকার জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জনের দায়ে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ধারায় এবং ১ কোটি ২৪ লাখ ৪০ হাজার টাকার সম্পদ গোপন করায় দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর২৭(১) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।