বেক্সিমকো শেয়ারে চমক

0
81
Beximco-Shine pukur Ltd
বেক্সিমকো এবং শাইনপুকুর লোগো
Beximco-Shine pukur Ltd
বেক্সিমকো এবং শাইনপুকুর লোগো

পুঁজিবাজারে তালিকাভুক্ত বেক্সিমকো গ্রুপের শেয়ার দরে চমক দেখা যাচ্ছে। প্রায় প্রতিদিনই এই গ্রুপের শেয়ার লেনদেনের সেরা কোম্পানি এবং গেইনারে স্থান করে নিচ্ছে। একইভাবে বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে বেক্সিমকোর দুই কোম্পানি গেইনারে উঠে এসেছে।

কোম্পানি দুটি হচ্ছে, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) এবং বেক্সিমকো ফার্মা। এছাড়া এই গ্রুপের বেক্সিমকো সিনথেটিকস এবং শাইনপুকুর সিরামিকেরও দর বেড়েছে।

বিশ্লেষণে দেখা যায়, বিবিধ খাতের বেক্সিমকো লেনদেনের শীর্ষ ও গেইনারের ৬ষ্ঠ স্থানে রয়েছে। এদিন শেরয়ারটির দর বেড়েছে ১ টাকা বা ৫ দশমিক ৭ শতাংশ। শেয়ারটি সর্বশেষ লেনদেন হয় ৩৯ টাকা ৪০ পয়সা দরে। কোম্পানির ১ কোটি ২৪ লাখ হাজার ১৩ শেয়ার ১ হাজার ১৫১ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ৪৮ কোটি ৩১ লাখ টাকা।

বেক্সিমকো ফার্মার শেয়ার দর বেড়েছে ১ টাকা ৭০ পয়সা বা ৩ দশমিক ৭১ শতাংশ। এদিন কোম্পানির ১৮ লাখ ৩৮ হাজার শেয়ার ১ হাজার ৭৫০ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ৮ কোটি ৬৮ লাখ টাকা।

এছাড়া বেক্সিমকো সিনথেটিক্সের ২ শতাংশ দর বেড়ে সর্বশেষ ১০ টাকা পয়সায় লেনদেন হচ্ছে। আর এই গ্রুপের শাইনপুকুর সিরামিকসের ৪ দশমিক ১৭ শতাংশ দর বেড়ে ১২ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়েছে।

প্রসঙ্গত, আলোচিত দুই কোম্পানি সমাপ্ত বছরে ‘জেড’ ক্যাটাগরিতে নেমে গেছে।

অর্থসূচক/এসএ/