বন্ড মার্কেট থেকে ৩০০ কোটি ডলার দেওয়ার প্রস্তাব

0
47
Goldman_Sachsআন্তর্জাতিক বন্ড মার্কেট হতে বাংলাদেশকে ২০০ থেকে ৩০০ কোটি মার্কিন ডলার তুলে দেয়ার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যাংক ও বিনিয়োগকারী প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাক্স।
বৃহস্পতিবার সচিবালয়ে গোল্ডম্যান স্যাক্সের একটি প্রতিনিধি দল অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সাথে এক বৈঠকে এ প্রস্তাব দেন।
বৈঠকে প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান, বিদ্যুৎ ও জ্বালানী উপদেষ্টা ড. তৌফিক-ই- এলাহী চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান ও অর্থমন্ত্রনালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ উপস্থিত ছিলেন।
গোল্ডম্যান স্যাক্সের প্রতিনিধি দলে ছিলেন প্রতিষ্ঠানের হংকং কার্যালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা জোনাথন ডান ও পল এস রোজ এবং লন্ডন কার্যালয়ের কর্মকর্তা রায়াদ ইউসুফ।
বৈঠকশেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘গোল্ডম্যান স্যাক্সের প্রতিনিধিরা প্রস্তাব দিয়েছেন যে, বাংলাদেশ চাইলে বন্ড মার্কেট থেকে তারা ২০০ থেকে ৩০০ কোটি ডলার তুলে দিতে পারে। প্রকল্পভিত্তিক হলে সময় লাগবে, তবে অল পারপাস লোন হলে তিন মাসের মধ্যেই এ অর্থ সরবরাহ করা সম্ভব। সুদের হার ৭ থেকে ৯ শতাংশ পর্যন্ত হতে পারে।’
তিনি বলেন, ‘প্রয়োজনে ৫’শ কোটি ডলারও তুলে দিতে পারবে বলে আশ্বাস দিয়েছেন তারা। বন্ডের মেয়াদ ৫ বছর মেয়াদী হলেও আলোচনা করে এর মেয়াদ ৬ বছর করা যেতে পারে।’
এ প্রস্তাবের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে তিনি জানান। বলেন, বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে প্রধানমন্ত্রীকে অবহিত করা হবে।
মুহিত বলেন, গতবছর আমরা আন্তর্জাতিক বন্ড মাকের্ট থেকে টাকা নিতে চেয়েছিলাম। এখনও বিষয়টি সে অবস্থায় পড়ে আছে। এই ইস্যুটি আবারো আলোচনায় আনবো।
তিনি মনে করেন আন্তর্জাতিক বন্ড মাকের্ট থেকে টাকা নিতে হলে উন্নয়ন সহযোগি সংস্থা বিশ্বব্যাংকের সাথেও আলোচনা করার প্রয়োজন রয়েছে।
অর্থমন্ত্রী জানান, আন্তর্জাতিক বন্ড মাকের্ট থেকে টাকা নেওয়া হলে সেটা অব্যশই পদ্মার মতো বড় বড় প্রকল্পে ব্যয় করা হবে। এটা কোনভাবেই বাজেটারী সহায়তা হিসেবে ব্যবহার করা হবে না।
উল্লেখ্য, বর্তমানে আফ্রিকার কয়েকটি দেশ আন্তর্জাতিক বন্ড মাকের্ট থেকে টাকা তুলে প্রকল্পে ব্যয় করছে। খবর বাসস