ডি’র অভাবে অনেক সমস্যা

0
122
প্রতীকি ছবি
erectile-dysfunction
প্রতীকি ছবি

প্রযুক্তির কল্যাণে কৃত্রিম আলো আমাদের চারপাশ যতই ঝলমল করুক না কেন, সুস্থ জীবন-যাপনে সূর্যের আলো অপরিহার্য রয়ে গেছে। বিশেষ করে পুরুষদের জন্য।

সম্প্রতি ইতালিতে এক গবেষণায় দেখা গেছে, পুরুষের যৌন অক্ষমতার জন্য সূর্যের আলোতে সৃষ্ট ভিটামিন ডি এর স্বল্পতাই দায়ী। ভিটামি ডি এর অভাবে নানা রোগ-ব্যাধির কথা আগেই জানিয়ে ছিলেন বিজ্ঞানীরা। এবার তার সঙ্গে যুক্ত হল পুরুষের যৌন সক্ষমতাসংশ্লিষ্ট সমস্যাটি।

১৪৩ জন পুরুষের ওপর পরিচালিত এ গবেষণায় জানা গেছে, যেসব পুরুষের শরীরে ভিটামিন ডি এর পরিমাণ স্বাভাবিকের চেয়ে কম, তারা ইরেকটাইল ডিসফাংশন (ইডি) বা লিঙ্গ উত্থান অক্ষমতায় ভোগেন।

গবেষকরা জানান, প্রায় সব ক্ষেত্রে ইডিতে আক্রান্ত সব পুরুষের শরীরে ভিটামিন ডি এর পরিমাণ প্রয়োজনীয় মাত্রার ২৪ শতাংশ কম পাওয়া গেছে।

গবেষক দলের প্রধান আলেসান্দ্রা বারাসসি জানান, ভিটামিন ডি এর অভাবে শরীরে সালফারোক্সাইডের মতো ফ্রি র‍্যাডিকেল অবমুক্ত হয়। এ র‍্যাডিকেলগুলো শরীর থেকে নাইট্রিক অক্সাইডকে সরিয়ে দেয়। এই নাইট্রিক অক্সাইড রক্ত কণিকার মুক্ত প্রবাহের অন্যতম প্রধান সহায়ক। যার অভাবে পুরুষের লিঙ্গ ঠিকভাবে উত্থিত হয় না।

মেন’স হেলথের ইউরোলজি বিশেষজ্ঞ ল্যারি লিপশুলজও এই গবেষক দলের সাথে একমত পোষণ করেছেন। তিনি বলেন, নাইট্রিক অক্সাইড রক্ত কণার মুক্ত প্রবাহে সাহায্য করে। এর ফলে স্বাভবিক রক্ত প্রবাহ নিশ্চিত হয়, যা স্বাভাবিক অবস্থায় পূর্ণ উত্থানের জন্য জরুরি।

তিনি জানান, শরীরে ভিটামিন ডি এর মাত্রা নির্দিষ্ট পরিমাণের চেয়ে কম হলে শিগগির চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

# মেন’স হেলথ অনুসারে অনুলিখিত