সম্প্রচার নীতিমালা বাতিল দাবি সুজনের

0
39
Sujon 1
বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে গোল টেবিল বৈঠক সুজন।

অনুমোদিত সম্প্রচার নীতিমালা অবিলম্বে বাতিলের দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। একইসঙ্গে সংশ্লিষ্ট সকলের সঙ্গে আলোচনা করে নতুন নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছে সংগঠনটি।

Sujon 1
বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে গোল টেবিল বৈঠক সুজন।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সুজনের উদ্যোগে ‘সম্প্রচার নীতিমালা, আইন ও সম্প্রচার কমিশন’ শীর্ষক গোল টেবিল বৈঠকে এই দাবি জানায় সংগঠনটি। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুজনের জাতীয় কমিটির সদস্য ও মিডিয়া ব্যক্তিত্ব মোহাম্মদ জাহাঙ্গীর।

বৈঠকে সংগঠনের চেয়ারম্যান এম. হাফিজ উদ্দিন বলেন, নারায়ণগঞ্জ ৭ খুন ও মিরপুরের ঝুট ব্যবসায়িকে পিটিয়ে হত্যার পর থেকেই সম্প্রচার নীতিমালার জন্য উঠে পড়ে লেগেছে সরকার। গণমাধ্যমে প্রকাশ না হলে এসব হত্যাকাণ্ডের সঙ্গে আইন-শৃঙ্খলা বাহিনীর সম্পৃক্ততা জানা যেত না। আইন-শৃঙ্খলা বাহিনীর অপরাধ আড়াল করতেই এই নীতিমালা করেছে সরকার।

সংসদে বিচারপতি অপসারণের ক্ষমতা এবং সম্প্রচার নীতিমালার গ্রহণের ফলে ভবিষ্যতে আর কোনো ঘটনার সুষ্ঠু বিশ্লেষণ হবে কি- না তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা।

তিনি বলেন, অপসারণের ভয়ে হাইকোর্টের বিচারপতিরা হত্যার বিষয়ে কোনো রুল জারি করবেন না। এই আইন বহাল থাকলে অপশাসনের দিকে এগুবে দেশ।

অনুমোদিত আইনের পূণর্বিবেচনা ও সংশোধন করে গণমাধ্যমবান্ধব নীতিমালা প্রণয়নের আহ্বান জানান সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার।

তিনি বলেন, সবার পরামর্শের ভিত্তিতে গণমাধ্যম এবং নাগরিকবান্ধব নীতিমালা করা হোক। এ বিষয়ে মিডিয়া মালিক ও কর্মীসহ সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনা করা উচিত।

সুজনের চেয়ারম্যান এম. হাফিজ উদ্দিনের সভাপতিত্বে এবং সুজন সম্পাদক বদিউল আলম মজুমদারের সঞ্চালনায় গোল টেবিল বৈঠকে আরও বক্তব্য রাখেন- সাবেক মন্ত্রী অধ্যাপক আবু সায়ীদ, ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গোলাম রহমান, সাংবাদিক নাঈমুল ইসলাম খান প্রমুখ।

জেইউ/এমই/