সূচক পতনে সপ্তাহ শেষ

0
31
dse_2
সূচক-নিম্নমুখী

 

dse_2
ডিএসইতে সূচক পতন

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে সামান্য। তবে অপর বাজার চট্টগ্রাম স্টক (সিএসই) এক্সচেঞ্জে সূচকের ঊর্ধ্বমুখীতে লেনদেন শেষ হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে মোট ৬৩২ কোটি ১৩ লাখ টাকা শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৬৪২ কোটি টাকার শেয়ার। ডিএসইর প্রধান বা ডিএসইএক্স সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৫৪৭ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬১ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭২৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ২৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৮টি কোম্পানির। আর দর কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

বৃহস্পতিবার ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- বেক্সিমকো, এমজেএলবিডি, বিএসআরএম স্টীল, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, গ্রামীণ ফোন, স্কয়ার ফার্মা, এসিআই, লাফার্জ সুরমা সিমেন্ট, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনে সূচকের বেড়েছে। বৃহস্পতিবার সিএসই সার্বিক সূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৭৪ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ১৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

অর্থসূচক/এসএ/