রাশিয়ায় ম্যাকডোনাল্ডের ৪ শাখা বন্ধ

0
40
McDonald
রাশিয়ায় ম্যাকডোনাল্ডের একটি শাখা।

খাদ্যমান তদন্তের স্বার্থে যুক্তরাষ্ট্র ভিত্তিক ফাস্টফুড রেঁস্তোরা ম্যাকডোনাল্ডের ৪টি শাখা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে রাশিয়ার প্রধান ভোক্তাস্বার্থ রক্ষাকারী প্রতিষ্ঠান। রাশিয়ায় ম্যাকডোনাল্ডের শতাধিক শাখা রয়েছে।

McDonald
রাশিয়ায় ম্যাকডোনাল্ডের একটি শাখা।

গতকাল বুধবার রাশিয়ার খাদ্য নিয়ন্ত্রক সংস্থার চলমান তদন্তের অংশ হিসেবে ম্যাকডোনাল্ডের খাদ্য মান পরীক্ষা শেষে রেস্টুরেন্টগুলো বন্ধের নির্দেশ দেওয়া হয়।

গত জুলাইয়ে মস্কোর একটি আদালতের মাধ্যমে ম্যাকডোনাল্ড রেস্টুরেন্টের নির্দিষ্ট কিছু পণ্য প্রত্যাহারে আহ্বান করেছিল ওই সংস্থাটি।

নিরাপত্তাকর্মকর্তা রোজপোটারবান্দজোর দাবি করেন, রেস্টুরেন্টগুলো স্বাস্থ্য সংরক্ষণের অনেকগুলো আইন লঙ্ঘন করেছে। তাই তাদের ব্যবসায়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ম্যাকডোনাল্ড কর্তৃপক্ষের জানায়, নিরাপদ ও উন্নতমানের খাদ্য পরিবেশনকে অগ্রাধিকার দিয়েই ব্যবসা পরিচালনা করে খাদ্য প্রক্রিয়াজাত প্রতিষ্ঠান। ১১৯টি দেশে ম্যাকডোনাল্ড রেস্টুরেন্টের শাখা রয়েছে।

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যকার ক্রমবর্ধমান উত্তেজনামূলক সম্পর্কের কারণে ব্যবসায়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে দাবি করছে ম্যাকডোনাল্ড।

বিবিসির মস্কো প্রতিনিধি ডেনিয়াল সেনফোর্ড বলেন, কূটনৈতিক উত্তেজনা বৃদ্ধির ফলে জর্জিয়ার ওয়াইন ও অন্যান্য বিতর্কিত পণ্য, ইউক্রেনের পনির, পোলান্ডের আপেলসহ কিছু পণ্য নিষিদ্ধ ঘোষণা করেছে রাশিয়ার খাদ্য নিয়ন্ত্রক সংস্থা।

এছাড়া নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ার অংশ হিসেবে সম্প্রতি ইউরোপ, যুক্তরাষ্ট্র এবং কয়েকটি পশ্চিমা রাষ্ট্র থেকে খাদ্যপণ্য আমদানিতে পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া।

ম্যাকডোনাল্ডের কর্তৃপক্ষ জানায়, ইতোমধ্যে মস্কোর পুশকিন স্কয়ার রেস্টুরেন্ট, মানেজ স্কয়ার এবং প্রস্পেক্ট মিরা বন্ধ করে দিয়েছে রাশিয়া। যত দ্রুত সম্ভম, এসব রেস্টুরেন্ট পুনরায় চালু করার আহ্বান জানাচ্ছি আমরা।

এমই/