১০ বছরেও শেষ হয়নি গ্রেনেড হামলার বিচার

0
34
21 August graned
২১ আগস্টের গ্রেনেড হামলা-ফাইল ফটো।

আজ ২১ আগস্ট। পেরিয়ে গেছে গ্রেনেড হামলার ১০ বছর। ২০০৪ সালের এই দিনে বঙ্গবন্ধু এভিনিউতে সন্ত্রাসবিরোধী সমাবেশে শেখ হাসিনার ভাষণ শেষ হওয়ার পর শুরু হয় গ্রেনেড হামলা। ঘাতকচক্রের ওই হামলায় প্রাণ হারিয়েছিল সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ আরও ২৩ নেতাকর্মী। গুরুতর আহত ও পঙ্গু হয়ে জীবন-যাপন করছেন আরও অনেকেই।

21 August graned
ফাইল ছবি

দেহরক্ষীরা নিহত হলেও অলৌকিকভাবে প্রাণে বেঁচে গিয়েছিলেন তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনা। তবে সেই হামলার পর থেকে কানের সমস্যায় ভোগছেন তিনি। এখনও সক্রিয় ঘাতকের নিশানায় রয়েছেশেখ হাসিনা। সেই ভয়ঙ্কর হামলার পরও নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হলেও ভীত নন প্রধানমন্ত্রী।

মৃত্যুর ওই আঙিনায় দাঁড়িয়ে সবার একটিই জিজ্ঞাসা ছিল, শেখ হাসিনা কোথায়? বেঁচে আছেন তো!

খানিক পরই যেন কানে এলো দৈববাণী-মৃত্যুজাল ছিন্ন করে অলৌকিকভাবে প্রাণে বেঁচে গেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। স্মরণকালের নৃশংসতম গ্রেনেড হামলায় স্প্রিন্টারের আঘাতে ছিন্ন-বিচ্ছিন্ন হয়েছিল শত শত মানুষ, ছিল প্রাণহীন নিথর শরীর। খোলা ট্রাকমঞ্চ থেকে বক্তব্য দিয়ে নেমে এসে শান্তি মিছিলে নেতৃত্ব দেওয়ার প্রস্তুতির সময় বিকট শব্দে একের পর এক বিস্ফোরিত হয় ১৩টি তাজা গ্রেনেড।

আওয়ামী লীগ সভাপতির বুলেটপ্রুফ গাড়ি লক্ষ্য করে ছুটে আসে ১২টি গুলি। আর এতেই আওয়ামী লীগ অফিসের চারপাশে যেন রক্তগঙ্গা বয়ে যায়। খানিক আগের জীবন্ত বঙ্গবন্ধু এভিনিউ পরিণত হয় মৃত্যুপুরীতে। রক্তে লাল হয়ে যায় পিচঢালা কালো রাজপথ। বীভৎস ওই গণহত্যার পরমুহূর্তে ঘটনাস্থলে হাত-পাসহ মানবদেহের বিভিন্ন অংশ বিচ্ছিন্ন হয়ে চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে ছিল।

২১ আগস্টের হত্যাচেষ্টা মামলায় গত ৫ বছরে মাত্র এক পঞ্চমাংশ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ হয়েছে।

বিচারে বিলম্বের জন্য আসামিপক্ষের সময়ক্ষেপণকে দায়ী করলেন রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমান।

তবে আগামী বছরের ২১ আগস্টের মধ্যে রাষ্ট্রপক্ষের শুনানি শেষ করার বিষয়ে আশাবাদী রেজাউর রহমান।

এই মামলায় মোট ৫২ আসামিদের মধ্যে ১৯ জনই পলাতক রয়েছে। তাদের পক্ষে রাষ্ট্র কর্তৃক নিয়োজিত রয়েছেন ১৫ আইনজীবী।

এদের মধ্যে কয়েকজন ছাড়া অন্য পলাতকদের আইনজীবীদের অধিকাংশ ক্ষেত্রেই রাষ্ট্রপক্ষের সাক্ষীদের জেরা না করে আসামি পক্ষের অন্য আইনজীবীর জেরাকেই নিজের জেরা বলে স্বীকৃতি দিতে দেখা গেছে।

এমই/