সাবেক সেনা কর্মকর্তা রিমান্ডে

0
38
law

আইনফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি করায় সাবেক সেনা কর্মকর্তা মো. শামসুজ্জোহাকে পাঁচ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

মঙ্গলবার গ্রেপ্তারের পর বুধবার তাকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। শুনানি শেষে আদালত ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

সাবেক এ সেনা কর্মকর্তার বিরুদ্ধে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সম্পর্কে বিরূপ মন্তব্য এবং হেফাজতে ইসলামের আন্দোলন সম্পর্কে মিথ্যা ও উস্কানিমূলক মন্তব্য করার অভিযোগও আনা হয়েছে।

ডিবির এসআই ইব্রাহিম খলিল কাফরুল থানায় দায়ের করা মামলায় উল্লেখ করেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মঙ্গলবার বিকেলে ভাটারা এলাকা থেকে (অব.) মেজর শামসুজ্জোহাকে গ্রেপ্তার করা হয়। অভিযোগের বিষয়টি প্রাথমিকভাবে স্বীকার করায় তাকে ডিবি কার্যালয়ে নেওয়া হয়।

এরপর জিজ্ঞাসাবাদে তিনি স্বীকার করেন, ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে তিনি প্রধানমন্ত্রীর ছবি দিয়ে আপত্তিকর মন্তব্য করেছেন। তার তথ্য অনুযায়ী এ কাজে ব্যবহৃত ল্যাপটপ ও মোবাইল ফোন জব্দ করা হয়।

তিনি জানান, ফেসবুকে ‘৪৮ ঘণ্টার আল্টিমেটাম ও মহাজোট সরকার বাহাদুরের পাপের কলসী’ শীর্ষক একটি লেখায় তিনি প্রধানমন্ত্রী, মন্ত্রী পরিষদের সদস্য ও আ. লীগ সম্পর্কে মিথ্যা, অশ্লীল ও মানহানিকর মন্তব্য করেছেন। প্রধানমন্ত্রীর একটি ছবি দিয়ে তিনি লিখেছেন-‘এটাই কি পাখি ড্রেস?’ তিনি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সম্পর্কেও বিরুপ মন্তব্য করেন। এসব পোস্ট আরও অনেকে ‘লাইক’ ও ‘শেয়ার’র মাধ্যমে আরও ছড়িয়ে দিয়েছেন।

সূত্র জানায়, মেজর (অব.) শামসুজ্জোহা র‌্যাব-১ এ ছিলেন। কিছুদিন আগে তিনি অবসরে যান।

সাকি/