‘হাহাকার এড়াতেই পিনাক-৬ উদ্ধার বন্ধ’

0
39
Mahamud-Ur-Rahman Manna
বুধবার জাতীয় প্রেসক্লাবে ভিআইপি লাউঞ্জে নাগরিক ঐক্য আয়োজিত ‘মৃত্যু অববাহিকা: বাংলাদেশের সড়ক ও নৌপথ’ শীর্ষক আলোচনা সভা।
নাগরিক ঐক্যের সভাপতি মাহামুদুর রহমান মান্না বলেছেন, ডুবে যাওয়া লঞ্চ পিনাক-৬ এর উদ্ধার তৎপরতার চেষ্টা করলে আরও লাশ পাওয়া যেতো। গরীব মানুষের লাশ তুলে হাহাকার বাড়াতে চাইনি বলে এর উদ্ধার তৎপরতা বন্ধ করে দিয়েছে সরকার।

Mahamud-Ur-Rahman Manna
বুধবার জাতীয় প্রেসক্লাবে ভিআইপি লাউঞ্জে নাগরিক ঐক্য আয়োজিত ‘মৃত্যু অববাহিকা: বাংলাদেশের সড়ক ও নৌপথ’ শীর্ষক আলোচনা সভা।

বুধবার জাতীয় প্রেসক্লাবে ভিআইপি লাউঞ্জে নাগরিক ঐক্য আয়োজিত ‘মৃত্যু অববাহিকা: বাংলাদেশের সড়ক ও নৌপথ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এই অভিযোগ করেন।

মাহামুদুর রহমান মান্না বলেন, পিনাক-৬ এর অনুসন্ধান কাজ বন্ধ করে দেওয়া সরকারের উচিৎ হয়নি। এর দায় সরকার এড়িয়ে যেতে পারে না। টাকা দিয়ে লঞ্চ ডুবির ক্ষতি কখনও পূরণ করতে পারবে না সরকার।

তিনি বলেন, নৌ দুর্ঘটনার কারণ খুঁজে বের করতে হবে। দুর্ঘটনারোধে মন্ত্রণায়লয়গুলোর সমন্বয় করা প্রয়োজন।

পানি সম্পদ পরিষদের সদস্য ড. আবদুর রহিম বলেন, নৌ দুর্ঘটনা কয়েক হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। তদন্ত হলেও এর কোনো ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। দোষীদের বিচার করা হয়নি। এমন কি দুর্ঘটনার কোনো সঠিক তদন্ত করা হয়নি।

তিনি অভিযোগ করেন, লঞ্চ উদ্ধারের জন্য পদ্মায় যে প্রযুক্তির দরকার ছিল, তা ব্যবহার করা হয়নি।

সভায় স্থপতি মোবাস্বর হোসেন বলেন, বিভিন্ন খাতে বেহিসাবি খরচ হচ্ছে। কিন্তু নৌ সড়কগুলোর উন্নয়নে তেমন উদ্যোগ দেখা যাচ্ছে না। এমন কি যাতায়াত ব্যবস্থায় নৌ পথের উন্নয়নে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুব আলম, সাবেক সংসদ সদস্য এম.এম. আকরাম, শ্রমিক নেতা ইকবাল কবির, সাংবাদিক গোলাম মুর্তজা প্রমুখ।

এমআই/এমই/